শ্রমিকবান্ধব গেজেটসহ ৮ দাবি চা শ্রমিকদের

কুলাউড়া প্রতিনিধি


জুন ২১, ২০২১
০৭:৫২ অপরাহ্ন


আপডেট : জুন ২১, ২০২১
০৭:৫২ অপরাহ্ন



শ্রমিকবান্ধব গেজেটসহ ৮ দাবি চা শ্রমিকদের
কুলাউড়ায় ৩৪টি চা-বাগানের শ্রমিকদের সংবাদ সম্মেলন

মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার লংলা ভ্যালি ক্লাব অফিসে সোমবার (২১ জুন) নিম্নতম মজুরি খসড়া সুপারিশ বাতিলসহ শ্রমিকবান্ধব গেজেট প্রকাশের দাবিতে সংবাদ সম্মেলন করেছেন ভ্যালির নেতৃবৃন্দ। সেই সঙ্গে তাদের নতুন ৮টি দাবি বাস্তবায়নের জোর দাবি জানিয়েছেন তারা।

কুলাউড়া ও রাজনগর উপজেলার ৩৪টি চা-বাগান নিয়ে লংলা ভ্যালি। সংবাদ সম্মেলনে দাবি-দাওয়া নিয়ে লিখিত বক্তব্য পাঠ করেন লংলা ভ্যালির সাধারণ সম্পাদক সঞ্জু গোস্বামী। এছাড়া বিভিন্ন বিষয় নিয়ে কথা বলেন লংলা ভ্যালির সভাপতি ও বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের কেন্দ্রীয় সভাপতি মহিদুল ইসলাম, সহ-সভাপতি বেলী রানী নাইড়ু, মহেষ রায়, মূখেশ রায় ও নন্দ লাল দাস।

লিখিত বক্তব্যে শ্রমিক নেতারা বলেন, গত ১৩ জুন সকল শ্রেণির শ্রমিকদের জন্য ১২০ টাকা নিম্নতম মজুরির খসড়া সুপারিশ প্রকাশ করা হয়েছে। ২০১৯ সালের ২২ অক্টোবর নিম্নতম মজুরি বোর্ড গঠন করা হয়। প্রায় ২ বছর পর শ্রমিকদের জন্য নিম্নতম মজুরি হারের খসড়া প্রকাশ করা হয়েছে, যা অত্যন্ত দুঃখজনক ও শ্রমিকবিরোধী। 

এ সময় শ্রমিকরা নতুন ৮ দফা দাবি উপস্থাপন করেন। দাবিগুলো হলো- শ্রমিকদের দৈনিক মজুরি ৩০০ টাকা করা, খসড়া গেজেটের ধারা ৭ বাতিল করে দুই বছর অন্তর অন্তর বাংলাদেশীয় চা সংসদ ও বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের মজুরি ছাড়াও উৎপাদনশীলতাসহ অন্যান্য আলোচনা করে সমঝোতার ভিত্তিতে সিদ্ধান্ত গ্রহণ করা, তফসিল খ এর ক্রমিক নং ৩ (শিক্ষানবিস) বাতিল করা, সকল চা শ্রমিকের জন্য বৈশাখী ভাতা, ধানি জমির রেশন কর্তন বন্ধ, ভূমির অধিকার নিশ্চিত করা, বাংলাদেশ শ্রম আইন সংশোধনকালে চা শ্রমিকদের একজন প্রতিনিধি রাখা এবং চা শ্রমিকদের গ্র্যাচুয়িটি বাস্তবায়ন করা।

শ্রমিক নেতারা আরও বলেন, বেশিরভাগ চা-বাগানে এখনও শ্রমিকদের চিকিৎসার বিষয়টি নিশ্চিত করা হয়নি। তাদের ৮ দফা দাবি না মানলে প্রয়োজনে বৃহত্তর আন্দোলনের হুমকি দেন তারা। শ্রমিক নেতারা ১৩ জুনের গেজেট বাতিল করে শ্রমিকবান্ধব গেজেট প্রকাশের দাবি জানান।


জেএইচ/আরআর-০৪