তাজিকিস্তানে ঠাঁই না পেয়ে ওমানে আশরাফ ঘানি

সিলেট মিরর ডেস্ক


আগস্ট ১৬, ২০২১
০৭:৪১ অপরাহ্ন


আপডেট : আগস্ট ১৬, ২০২১
০৭:৪৫ অপরাহ্ন



তাজিকিস্তানে ঠাঁই না পেয়ে ওমানে আশরাফ ঘানি

ক্ষমতাচ্যুতির আগে ১১ আগস্ট মাজার-ই শরীফে যান আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ ঘানি। ছবি: এএফপি

কাবুল তালেবানদের  দখলে চলে যাওয়ার পর কয়েকজন সহযোগীসহ পালিয়ে তাজিকিস্তান যান আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানি। সেখানে তার জায়গা হয়নি বলে জানাচ্ছে বেশ কিছু সংবাদমাধ্যম। বিমান অবতরণ করলেও তাজিকিস্তান থেকে ফিরিয়ে দেওয়া হয় প্রেসিডেন্ট ঘানিকে। এরপর তার বিমান যায় ওমানে।

ইন্ডিয়া টুডের খবরে বলা হয়, সোমবার (১৬ আগস্ট) ওমানেই আছেন আশরাফ ঘানি। সেখানে আশ্রয় পাবেন কি না সেটা এখনো চূড়ান্ত হয়নি।

আশরাফ ঘানির সঙ্গে রয়েছেন তার সময়ের জাতীয় নিরাপত্তা সংস্থার সাবেক উপদেষ্টা হাবিবুল্লাহ মোহিব।

তালেবান দেশটির বেশির ভাগ প্রাদেশিক শহর দখলের পর কাবুল দখল করে গতকাল রবিবার। এরপর ক্ষমতা নিয়ে শুরু হয় দেনদরবার। দফায় দফায় চলতে থাকে আফগান-তালেবান বৈঠক।

সে সময় সামাজিক যোগাযোগমাধ্যমে এক পোস্টে প্রেসিডেন্ট ঘানি জানান, ‘রক্তপাত এড়াতেই তিনি দেশ ছেড়েছেন।’

তালেবানের কাছে মাথা নত না করার ঘোষণা দেয়া ভাইস প্রেসিডেন্ট আমরুল্লাহ সালেহ এখন রয়েছেন তাজিকিস্তানে।

আশারাফ ঘানির রয়েছে আমেরিকার নাগরিকত্ব। ধারণা করা হচ্ছে, ওমানে আশ্রয় না পেলে আশরাফ ঘানি যাবেন যুক্তরাষ্ট্রে।

অবশ্য দেশটির সাবেক প্রেসিডেন্ট হামিদ কারজাই ও দেশটির জাতীয় ঐক্য গঠন পরিষদের নেতা আব্দুল্লাহ আব্দুল্লাহ এখনও দেশে রয়েছেন। তারা আফগানিস্তানে একটি পূর্ণ সরকার ও তালেবানদের সঙ্গে সমঝোতা করতে আলোচনা করে যাচ্ছেন।

আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্র ও ন্যাটো তাদের সেনা প্রত্যাহারের পর দেশটির অধিকাংশ প্রাদেশিক রাজধানী ও শহর দখল করে নেয় তালেবান যোদ্ধারা।

গতকাল দেশটির রাজধানী কাবুল দখল করে। প্রেসিডেন্ট প্রাসাদও দখল করে নেয় তালেবান। তার আগে কাবুল ঘিরে ফেলে ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়া শুরু করেন তালেবান ও আফগান নেতারা।

এরই মধ্যে দেশ ছেড়ে পালিয়ে যান আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানি ও তার সহযোগীরা। সেই সঙ্গে কাবুল বিমানবন্দরে হাজার হাজার আফগান দেশ ছাড়ার জন্য ভিড় করছেন।

আশরাফ ঘানি : আশরাফ ঘানির জন্ম ১৯৪৯ সালে আফগানিস্তানের লগার প্রদেশে। ১৯৮৩ সালে ঘানি যুক্তরাষ্ট্রে যান পড়াশোনার উদ্দেশ্যে। সেখানে পড়ালেখা করেছেন ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়া ও জন হপকিনস বিশ্ববিদ্যালয়ে। পড়ালেখা শেষে চাকরি করেন ওয়ার্ল্ড ব্যাংকে। তিনি ২০০২ সালে আফগানিস্তানে ফেরেন। এরপর ২০০৯ সালে অংশ নেন প্রেসিডেন্ট নির্বাচনে; তবে সে দৌড়ে তিনি হেরে যান।

প্রথম মেয়াদে তিনি ২০১৪ সালে দেশটিতে জোট সরকারের প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতায় আসেন হামিদ কারজাইকে পরাজিত করে। দ্বিতীয় মেয়াদে ২০২০ সালে বিতর্কিত নির্বাচনের মাধ্যমে পুনরায় ক্ষমতায় আসেন আশরাফ ঘানি।


এএফ/০৩