পাকিস্তানে জোরপূর্বক চুমুর ভিডিও ভাইরাল, নিন্দার ঝড়

সিলেট মিরর ডেস্ক


আগস্ট ২১, ২০২১
০৭:৫৬ অপরাহ্ন


আপডেট : আগস্ট ২১, ২০২১
০৭:৫৬ অপরাহ্ন



পাকিস্তানে জোরপূর্বক চুমুর ভিডিও ভাইরাল, নিন্দার ঝড়

গেল সপ্তাহে পাকিস্তানের স্বাধীনতা দিবসে এক নারীর ওপর প্রকাশ্যে কয়েকশ মানুষের হামলা, শারীরিকভাবে হেনস্থা ও হয়রানির ঘটনার পর এবার প্রকাশ্য দিবালোকে ব্যস্ত সড়কে রিকশায় করে যাওয়ার সময় এক নারীকে জোরপূর্বক চুমুর ভিডিও নিয়ে আবার নিন্দার ঝড় উঠেছে। 

পাকিস্তানের নারীরা প্রতিনিয়ত বাড়তে থাকা এমন এক পরিস্থিতির মোকাবিলা করছেন, যেখানে তারা তাদের নিরাপত্তা নিয়ে শঙ্কিত, তাদের ওপর নানাভাবে হামলা হচ্ছে, জোর-জবরদস্তি ও হেনস্থার শিকার হচ্ছেন, যার বেশিরভাগ হচ্ছে প্রকাশ্য রাস্তায় শত শত মানুষের সামনে।

গত ১৪ আগস্ট পাকিস্তানের স্বাধীনতা দিবসে বন্ধুদের নিয়ে ভিডিও বানানোর সময় আয়েশা আকরাম নামে এক নারীকে কয়েকশ মানুষ টানাহেঁচড়া ও পাঁজাকোলা করে শূন্যে ছুঁড়ে মারলে এবং কাপড়-চোপড়ও ছিঁড়ে ফেললে তখন ব্যাপক সমালোচনা তৈরি হয়েছিল।

নতুন করে ছড়িয়ে পড়া জোরপূর্বক চুমুর ভিডিওটি স্বাধীনতা দিবসের ও একই শহর অর্থাৎ লাহোরের বলে দেশটির সংবাদমাধ্যমগুলোয় প্রকাশিত প্রতিবেদন জানা যাচ্ছে। এবারের এই ভিডিও ফুটেজও সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে। 

সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে শেয়ার করা এই ভিডিওতে দুই জন নারীকে ব্যস্ত রাস্তায় খোলা রিকশায় ভ্রমণ করতে দেখা যায়। তারা যখন রিকশায় করে যাচ্ছিলেন তখন এক ব্যক্তি আচমকা তাদের গাড়ির ফুটবোর্ডে ঝাঁপিয়ে পড়ে এবং একজনের গালে চুমু খায়।

ছড়িয়ে পড়া ওই ভিডিও ফুটেজটিতে দেখা যাচ্ছে, পাকিস্তানের কোথাও একটি ব্যস্ত রাস্তার রিকশার ওপর (সোশ্যাল মিডিয়ায় অনেকেই অবশ্য বলেছেন এটি লাহোর) মাঝখানে একটি বাচ্চা শিশুকে নিয়ে বসে থাকা দুজন নারী এমন হেনস্থার শিকার হয়েছেন।

তারা যখন যাচ্ছিলেন তখন কয়েকজন মোটরসাইকেল আরোহী রিকশায় থাকা দুইজন নারীকে ক্রমাগত ডাকতে থাকেন, তাদের রিকশায় মোটরসাইকেল ঠেকান। এ সময় তাদের দুজনকে বিরক্ত হতে দেখা যায়। আচমকা একজন লাফিয়ে রিকশায় উঠে চুমু দিয়ে বসে।

দ্য নিউজ ইন্টারন্যাশনালের খবরে বলা হয়েছে, হেনস্থার শিকার নারী ও তার পাশে থাকা নারীটি ঘটনার আকস্মিকতায় চমকে উঠেছিলেন কিন্তু আশেপাশে অনেক মানুষ থাকলেও কেউ এগিয়ে আসেনি। এদিকে মোটরসাইকেল নিয়ে ঘটনাস্থল ত্যাগ করেন অপরাধীরা।

মোটরসাইকেল আরোহীদের হাতে হেনস্থার শিকার ওই নারীদের রিকশাটির পাশেও তখন পাকিস্তানের জাতীয় পতাকা বহনকারী গাড়ি ও আরও মোটরসাইকেল দেখা গিয়েছিল; যা ইঙ্গিত দেয় যে হেনস্থার ঘটনাটি ঘটেছে পাকিস্তানের স্বাধীনতা দিবস উদযাপনের দিনই।

ভিডিওটি ছড়িয়ে পড়তেই সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারীদের মধ্যে তীব্র ক্ষোভ আর নিন্দার ঝড় ওঠে। অনেকে কঠোর ভাষায় প্রকাশ্যে এমন ঘটনার নিন্দা জানিয়ে যৌন হয়রানি ও হেনস্থা বন্ধে আরও কঠোর পদক্ষেপ নেওয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানান।

বিএ-০৪