কাবুল হামলার দায় স্বীকার আইএসের

সিলেট মিরর ডেস্ক


আগস্ট ২৭, ২০২১
০৩:৫৮ পূর্বাহ্ন


আপডেট : আগস্ট ২৭, ২০২১
০৩:৫৮ পূর্বাহ্ন



কাবুল হামলার দায় স্বীকার আইএসের

আফগানিস্তানের কাবুল বিমানবন্দরের বাইরে আত্মঘাতী বোমা হামলার দায় স্বীকার করেছে জঙ্গিগোষ্ঠী আইএস। জঙ্গিদের মুখপাত্র আমাক নিউজ এজেন্সির টেলিগ্রাম চ্যানেলে এই দায় স্বীকার করা হয়েছে।

এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম রয়টার্স।

আমাক নিউজ এজেন্সি জানিয়েছে, কাবুল বিমানবন্দরের কাছে যুক্তরাষ্ট্রের ব্যারন ক্যাম্প এলাকায় পৌঁছাতে সক্ষম হয় আইএসের এক আত্মঘাতী বোমারু। সে মার্কিন বাহিনীর অনুবাদক এবং সহযোগীদের বিশাল জটলায় পৌঁছে বিস্ফোরক বেল্টটি বিস্ফোরিত করে। এতে তালেবান যোদ্ধাসহ প্রায় ৬০ জন নিহত ও শতাধিক আহত হয়।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে, বৃহস্পতিবারের ওই বিস্ফোরণে এখন পর্যন্ত অন্তত ৬০ জন নিহতের খবর পাওয়া গেছে। এর মধ্যে ১২ জন মার্কিন বাহিনীর সদস্য। এছাড়া বিস্ফোরণে আহত হয়েছে কমপক্ষে আরও ১৪০ জন। তাদের মধ্যে অনেকের অবস্থা গুরুতর। ফলে নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

কাবুল থেকে বিবিসির সংবাদদাতা সেকান্দার কিরমানি জানান, বিস্ফোরণের পর যেসব ছবি ও ভিডিও প্রকাশিত হয়েছে তাতে লাশের ওপর লাশ পড়ে থাকতে দেখা গেছে।

একজন প্রত্যক্ষদর্শী জানিয়েছেন, বিমানবন্দর এলাকায় যে বোমাটি বিস্ফোরিত হয়েছে সেটি ছিল খুবই শক্তিশালী। এ সময় সেখানে প্রায় ৫০০ মানুষের মতো উপস্থিত ছিল।

প্রথম বিস্ফোরণের পর ঘটনাস্থলে উপস্থিত মিলাদ নামে এক ব্যক্তি জানান, ‘কাছের একটি খালে ফেলে দেওয়া হচ্ছে মরদেহ এবং মরদেহের খণ্ডিত অংশ।’

আরেক প্রত্যক্ষদর্শী বলেন, বিস্ফোরণের বিকট শব্দে লোকজন সন্ত্রস্ত হয়ে পড়ে। গেটে ভিড় করা মানুষজনকে সরিয়ে দিতে তালেবান আকাশে গুলি ছোঁড়া শুরু করে। দেখলাম আহত শিশুকে কোলে নিয়ে এক লোক দৌড়ে যাচ্ছে।

আরেক প্রত্যক্ষদর্শী জানান, ভয়ে তিনি কাছে থাকা সব নথি ফেলে দেন। এসব নথি ব্যবহার করে তিনি স্ত্রী ও তিন সন্তান নিয়ে বিমানে ওঠার সুযোগ পাবেন বলে ভেবেছিলেন।

তিনি বলেন, আমি আর বিমানবন্দরে যেতে চাই না। আমেরিকা, তাদের প্রত্যাহার আর ভিসা সব কিছুর মৃত্যু হোক।

আরসি-০৯