জাপান থেকে ঢাকা পৌঁছাল উপহারের ৬ লাখ টিকা

সিলেট মিরর ডেস্ক


আগস্ট ২৮, ২০২১
০৮:৫৫ অপরাহ্ন


আপডেট : আগস্ট ২৮, ২০২১
০৮:৫৬ অপরাহ্ন



জাপান থেকে ঢাকা পৌঁছাল উপহারের ৬ লাখ টিকা

জাপান থেকে অ্যাস্ট্রাজেনেকার আরও ছয় লাখ ৩৪ হাজার ৯২০ ডোজ টিকা ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছেছে।

আজ শনিবার (২৮ আগস্ট) সন্ধ্যা ৭টা ১৫ মিনিটে বিমানবন্দরে জাপান থেকে কোভ্যাক্সের আওতায় অ্যাস্ট্রাজেনেকার এ টিকা নিয়ে একটি ফ্লাইট বিমানবন্দরে এসে অবতরণ করে।

বিমানবন্দর কর্তৃপক্ষ এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের একটি সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।

এর আগে স্থানীয় সময় শুক্রবার (২৭ আগস্ট) রাতে জাপানের নারিতা আন্তর্জাতিক বিমানবন্দর থেকে টিকার চালানটি নিয়ে ঢাকার উদ্দেশে যাত্রা শুরু করে। এ সময় জাপানে বাংলাদেশের রাষ্ট্রদূত শাহাবুদ্দিন বিমানবন্দরে উপস্থিত ছিলেন।

জানা গেছে, জাপান থেকে কোভ্যাক্সের আওতায় আসা এই টিকাগুলো রাজধানীর তেজগাঁও শিল্পাঞ্চল এলাকায় অবস্থিত সম্প্রসারিত টিকাদান কর্মসূচি (ইপিআই) সংরক্ষণাগারে নিয়ে রাখা হবে।

এসব টিকা নিতে সন্ধ্যা ৭টার দিকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ৮ নম্বর গেট (হ্যাঙ্গার গেট) দিয়ে তিনটি টিকাবাহী বিশেষায়িত ফ্রিজার ভ্যান রানওয়েতে ঢুকেছে। এদিকে জাপান থেকে ঢাকায় আসা করোনা প্রতিরোধী টিকাগুলো রিসিভ করতে স্বাস্থ্য মন্ত্রণালয় ও অধিদপ্তরের কর্মকর্তারা বিমানবন্দরের ভেতরে অবস্থান করছেন।

এর আগে গত ২১ আগস্ট জাপান থেকে দেশে আসে ৭ লাখ ৮১ হাজার অ্যাস্ট্রাজেনেকার টিকা। কোভ্যাক্সের আওতায় চতুর্থ চালান হিসেবে দেশে আসে এসব টিকা। এর আগে ২ আগস্ট জাপান থেকে কোভ্যাক্সের আওতায় ৬ লাখ ১৬ হাজার ৭৮০ ডোজ টিকার তৃতীয় চালান আসে।

গত ৩১ জুলাই ৭ লাখ ৮১ হাজার ৩২০ ডোজ ও ২৪ জুলাই জাপান থেকে ২ লাখ ৪৫ হাজার ২০০ ডোজ টিকা ঢাকায় এসে পৌঁছায়। সবমিলিয়ে বাংলাদেশকে ৩০ লাখ ডোজ টিকা দেওয়ার কথা রয়েছে জাপানের।


এএফ/০১