কোয়াডে ৮০ লাখ ডোজ টিকা দেবে ভারত

সিলেট মিরর ডেস্ক


সেপ্টেম্বর ২৫, ২০২১
০৩:৪০ অপরাহ্ন


আপডেট : সেপ্টেম্বর ২৫, ২০২১
০৩:৪০ অপরাহ্ন



কোয়াডে ৮০ লাখ ডোজ টিকা দেবে ভারত

অক্টোবরে চার দেশের নিরাপত্তা সহযোগিতা জোট কোয়াডে (কোয়াড্রিলেটারাল সিকিউরিটি ডায়লগ) ৮০ লাখ ডোজ টিকা দেবে ভারত। শুক্রবার হোয়াইট হাউসে কোয়াডের সদস্যরাষ্ট্রসমূহের বৈঠকে এ তথ্য জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

সরবরাহ করা এই ডোজগুলো হবে করোনা টিকা জনসন অ্যান্ড জনসনের। শুক্রবার ভারতের পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলা এক সংবাদ ব্রিফিংয়ে এই তথ্য জানিয়েছেন।

যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, জাপান ও ভারত- চার দেশের সম্মিলিত জোট গঠন হয় গত বছরের শেষ দিকে। গত শুক্রবার (২৪ সেপ্টেম্বর) হোয়াইট হাউসে জোটের বৈঠক হয় এবং সেই বৈঠকে প্রথমবার সশরীরে উপস্থিত ছিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন, জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদা সুগা এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

গত ১৩ মার্চ একটি ভার্চুয়াল বৈঠক হয়েছিল কোয়াডের। সেই বৈঠকে সদস্য রাষ্ট্রগুলোর নেতারা আগামী ২০২২ সালের মধ্যে এশিয়ার দেশসমূহে ১০০ কোটি ডোজ টিকা বিতরণের ব্যাপারে ঐকমত্যে পৌঁছেছিলেন জোটের নেতারা।

কোয়াডে গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী টিকার ডোজগুলো প্রস্তুত করা হবে ভারতে। আর এ খাতে টাকার যোগান দেবে যুক্তরাষ্ট্রের ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট ফিন্যান্স কর্পোরেশন এবং জাপানের ব্যাংক ফর ইন্টারন্যাশনাল কো-অপারেশন। টিকা ডোজ প্রস্তুত হয়ে যাওয়ার পর এশিয়ার দেশগুলোতে তা বিতরণের ব্যবস্থা করবে অস্ট্রেলিয়া।

শুক্রবারের ব্রিফিংয়ে শ্রিংলা বলেন, ‘আশা করছি, আগামী অক্টোবরের শেষ থেকেই টিকা বিতরণ শুরু করতে পারবে কোয়াড। টিকা রফতানি পুনরায় শুরু করার ব্যাপারে সম্প্রতি আমরা যে সিদ্ধান্ত নিয়েছি, সেক্ষেত্রেও এটি সহায়ক ভূমিকা রাখবে। এশিয়ার দেশগুলোতে জরুরিভিত্তিতে টিকা বিতরণের সিদ্ধান্ত নিয়েছে কোয়াড।’

বি এন-০৪