প্রথমবারের মতো প্রকাশ্যে আখুন্দজাদা

সিলেট মিরর ডেস্ক


অক্টোবর ৩১, ২০২১
০৩:৪১ অপরাহ্ন


আপডেট : অক্টোবর ৩১, ২০২১
০৩:৪১ অপরাহ্ন



প্রথমবারের মতো প্রকাশ্যে আখুন্দজাদা

তালেবানের সর্বোচ্চ নেতা হায়বাতুল্লাহ আখুন্দজাদা প্রথমবারের মতো প্রকাশ্যে জনসম্মুখে এসেছেন। তিনি শনিবার আফগানিস্তানের দক্ষিণাঞ্চলীয় শহর কান্দাহারে একটি মাদ্রাসা পরিদর্শনের সময় জনসম্মুখে উপস্থিত হয়েছেন বলে রবিবার একটি তালেবান সূত্র জানায়। এর মধ্য দিয়ে তার মৃত্যুর গুজব মিথ্যা বলে প্রমাণিত হল।

আখুন্দজাদা আমির উল মুমিনীন বা বিশ্বাসীদের নেতা হিসেবে পরিচিত। গত ১৫ আগস্ট তালেবানরা কাবুল দখল করার পরেও তাকে জনসম্মুখে দেখা যায়নি। যার ফলে তাকে নিয়ে নানা জল্পনা-কল্পনার জন্ম হয়।

গতকাল প্রথমবারের মতো প্রকাশ্যে জনসম্মুখে উপস্থিতির সময় আখুন্দজাদার সঙ্গে থাকা একজন সিনিয়র তালেবান নেতা বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, আমাদের সর্বোচ্চ নেতা শনিবার কান্দাহারের একটি ধর্মীয় বিদ্যালয় জামিয়া দারুল উলুম হাকিমিয়া পরিদর্শন করেছেন।

কঠোর নিরাপত্তার কারণে ওই অনুষ্ঠানের কোনো ছবি বা ভিডিও ধারণ করা হয়নি। তবে সামাজিক মাধ্যমে তালেবানের বিভিন্ন অ্যাকাউন্ট থেকে ১০ মিনিটের একটি অডিও প্রকাশ করা হয়েছে।

মার্কিন নেতৃত্বাধীন বাহিনী চলে যাওয়ার পর সেপ্টেম্বরে তালেবানরা তাদের অন্তর্বর্তী সরকার ঘোষণা করে, যার সর্বোচ্চ নেতা করা হয় আখুন্দজাদাকে, যিনি ২০১৬ সাল থেকেই তালেবানের সর্বোচ্চ নেতার ভূমিকা পালন করে আসছিলেন। তিনিই তালেবানের রাজনৈতিক, ধর্মীয় এবং সামরিক বিষয়ে সর্বোচ্চ কর্তাব্যক্তি।

কিছু তালেবান কর্মকর্তা অবশ্য বলেছেন যে, আখুন্দজাদা এর আগেও বহুবার জনস্মমুখে উপস্থিতি হয়েছেন, কিন্তু সেসব প্রচার করা হয়নি।

রয়টার্স সহ বার্তা সংস্থাগুলোর কাছে তার একটিমাত্র ছবিই আছে, যেটি ২০১৬ সালের মে মাসে তালেবানের টুইটার ফিডে পোস্ট করা হয়েছিল। ছবিটিতে কোনো তারিখ ছিল না।

এই রহস্যময়তার কারণেই তার অস্তিত্ব, অবস্থান এবং স্বাস্থ্য নিয়ে নানা জল্পনার সৃষ্টি হয়েছে।

তালেবানরা তাদের প্রতিষ্ঠাতা এবং মূল সর্বোচ্চ নেতা মোল্লা ওমরের মৃত্যুর বিষয়টিও কয়েক বছর ধরে প্রকাশ করেনি।

বি এন-০৫