সুদানে আলজাজিরার সাংবাদিক আটক

সিলেট মিরর ডেস্ক


নভেম্বর ১৫, ২০২১
০১:৪৪ অপরাহ্ন


আপডেট : নভেম্বর ১৫, ২০২১
০১:৪৬ অপরাহ্ন



সুদানে আলজাজিরার সাংবাদিক আটক

সামরিক অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখল করেছে সুদানের সেনাবাহিনী। এরপর থেকে গণতন্ত্রপন্থিদের আন্দোলন ক্রমশ বাড়ছে। দিন দু’য়েক আগে সেনাবাহিনীর গুলিতে কয়েকজন বিক্ষোভকারী নিহত হন। আর এবার দেশটিতে দায়িত্বপালনরত এক সাংবাদিককে আটক করা হয়েছে।

আটককৃত ওই সাংবাদিক কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরার ব্যুরো চিফ হিসেবে দেশটিতে কাজ করছিলেন। রবিবার (১৪ নভেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আলজাজিরা ও ডয়চে ভেলে।

আলজাজিরা এক বিবৃতিতে জানিয়েছে, সুদানে তাদের ব্যুরো চিফকে আটক করেছে সেদেশের সেনা সরকার। এর আগে তার বাড়িতে তল্লাশি অভিযান চালানো হয়েছিল। কেন তাকে আটক করা হয়েছে, সে বিষয়ে অবশ্য সেনা সরকার কিছু জানায়নি। আলজাজিরাও সে বিষয়ে এখনও পর্যন্ত কোনো মন্তব্য করেনি। তবে মনে করা হচ্ছে, গণতন্ত্রের পক্ষে কথা বলার জন্যই আটক হয়েছেন ওই সাংবাদিক।

আটককৃত ওই সাংবাদিকের নাম আল মুসল্লামি আল কাব্বাশি। রোববার তাকে আটক করা হয়। তার বাড়িতেও তল্লাশি চালানো হয়েছে বলে জানিয়েছে আলজাজিরা। তবে পরিবারের আর কোনো ব্যক্তিকে আটক করা হয়েছে কি না, তা এখনও স্পষ্ট নয়।

মাসখানেক আগে সুদানে সেনা অভ্যুত্থান হয়। শাসন ক্ষমতা দখল করেন দেশটির সেনাবাহিনীর জেনারেল আবদেল ফাত্তাহ আল বুরহান। বেশ কিছু মন্ত্রী এবং নাগরিক সমাজের নেতাকেও সেসময় আটক করা হয়। তবে পরে জাতিসংঘের চাপে চার মন্ত্রীকে মুক্তি দেওয়া হয়।

সেনা অভ্যুত্থানের পর থেকেই সুদানে কার্যত নাগিরক আন্দোলন শুরু হয়েছে। নাগরিক সমাজের একটি বড় অংশ গণতন্ত্রের জন্য রাস্তায় নেমে বিক্ষোভ দেখাচ্ছেন। সুদানের বেশ কিছু গণমাধ্যমও তা সমর্থন করছে।

বি এন-০৩