মুক্তিযুদ্ধের পক্ষের অন্যান্য শক্তিকে নিয়ে ঐক্য সম্প্রসারিত করতে হবে

সিলেট মিরর ডেস্ক


নভেম্বর ১৯, ২০২১
০৩:১৫ পূর্বাহ্ন


আপডেট : নভেম্বর ১৯, ২০২১
০৩:১৫ পূর্বাহ্ন



মুক্তিযুদ্ধের পক্ষের অন্যান্য শক্তিকে নিয়ে ঐক্য সম্প্রসারিত করতে হবে

‘স্বাধীনতার সুবর্ণজয়ন্তিতে বাংলাদেশের রাজনীতি’ শীর্ষক এক মতবিনিময় সভায় বক্তারা বলেছেন, ‘বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পর চতুর্থ শিল্প বিপ্লবকালের প্রতিদ্বন্দ্বিতামূলক বিশ্বে বাঙালির জাতীয় উন্নয়ন-অগ্রগতি নিশ্চিত করতে জঙ্গিবাদী-তালেবানি রাজনীতি ও সংস্কৃতি রুখতে হবে। এজন্য মুক্তিযুদ্ধের পক্ষের বিদ্যমান রাজনৈতিক ঐক্য সংহত ও একে আরও সম্প্রসারিত করতে হবে। 

গত বুধবার যুক্তরাজ্যের ব্রিকলেনে এই মতবিনিময় সভার আয়েঅজন করে ‘সাম্প্রদায়িকতার বিরুদ্ধে সদাজাগ্রত আমরা’ নাম সংগঠন। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন যুক্তরাজ্যে সফররত জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদের কার্যকরী কমিটির প্রচার ও প্রকাশনা সম্পাদক জিয়াউল হক মুক্তা। 

আগামী নির্বাচনকে সামনে রেখে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে জিয়াউল হক মুক্তা বলেন, ‘১৪ দল গঠনের রাজনৈতিক চুক্তি অনুযায়ী ‘আন্দোলনের ঐক্য, নির্বাচনের ঐক্য ও সরকার গঠনের ঐক্য’ নীতির বাস্তবায়ন করতে হবে, সর্বস্তরে ১৪ দলের ঐক্যকে কাঠামোগত রূপ দিয়ে ঐক্যকে সংহত করতে হবে এবং এ ঐক্যে মুক্তিযুদ্ধের পক্ষের অপরাপর শক্তিকে অন্তর্ভুক্ত করে ঐক্য সম্প্রসারিত করতে হবে। 

ইউরোপে সক্রিয় বিশিষ্ট বাঙালি রাজনীতিবিদ ও সমাজসেবক মতিউর রহমান মতিনের সভাপতিত্বে এবং যুক্তরাজ্য ন্যাপ সাধারণ সম্পাদক সৈয়দ হাসান ও যুক্তরাজ্য জাসদের যুগ্ম-সাধারণ সম্পাদক মোহাম্মদ শাহজাহানের সঞ্চালনায় মতবিনিময় সভায় বক্তব্য দেন ন্যাপ সভাপতি আবদুল আজিজ, আওয়ামী লীগ সহসভাপতি হরমুজ আলী, যুদ্ধাপরাধ বিচার আন্দোলনের নেতা আনসার আহমেদ উল্লাহ, আওয়ামী লীগ নেতা অ্যাডভোকেট আবদুল করিম, আব্দুল কাদির মুরাদ চৌধুরী, গ্রেটার লন্ডন জাসদ সাধারণ সম্পাদক শাবুল শামসুজ্জামান, একাত্তরের ঘাতক-দালাল নির্মূল কমিটির সাধারণ সম্পাদক রুবি হক, নারীনেত্রী ফেরদৌসি রওশন লিপি প্রমুখ।

সভায় উপস্থিত ছিলেন জাসদ সহসভাপতি মজিবুল হক মনি, আব্দুল হালিম চৌধুরী ও আব্দুল হাফিজ,  অর্থ বিষয়ক সম্পাদক রেদওয়ান খান, জাসদ নেতা ড. গোলাম মোস্তফা ও আব্দুল হান্নান, গ্রেটার লন্ডন জাসদ সভাপতি সৈয়দ এনামুল হক, জাসদ সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন খান শামীম, আওয়ামী লীগ নেতা বাকীরুল হক, ট্রেড ইউনিয়ন নেতা লেবার ফ্রেন্ড অব বাংলাদেশের সম্পাদক সৈয়দ আবুল বাশার মাসুম, জাতীয় যুবজোট সাধারণ সম্পাদক কাজী দেলোয়ার হোসেন, মানবাধিকার আন্দোলনের নেত্রী জোছনা পারভীন, সাবেক ছাত্রলীগ নেতা সাইফ মিঠু, সাবেক ছাত্র ইউনিয়ন নেতা আকম চুন্নু প্রমুখ।