এবার কুক আইল্যান্ডসেও মিলল করোনা রোগী

সিলেট মিরর ডেস্ক


ডিসেম্বর ০৪, ২০২১
০২:৩৮ অপরাহ্ন


আপডেট : ডিসেম্বর ০৪, ২০২১
০২:৪৩ অপরাহ্ন



এবার কুক আইল্যান্ডসেও মিলল করোনা রোগী

দক্ষিণ প্রশান্ত মহাসাগরের দ্বীপরাষ্ট্র কুক আইল্যান্ডসে সম্প্রতি করোনায় আক্রান্ত এক রোগীর সন্ধান পাওয়া গেছে। মহামারির প্রায় ২ বছর পার হওয়ার পর এই প্রথম দেশটিতে করোনা রোগী শনাক্ত হলো।

বৃহস্পতিবার এ বিষয়ে একটি বিবৃতি দিয়েছেন কুক আইল্যান্ডসের প্রধানমন্ত্রী মার্ক ব্রাউন। সেই বিবৃতির বরাত দিয়ে শনিবার বার্তাসংস্থা এএফপি এক প্রতিবেদনে জানিয়েছে, গত ০২ ডিসেম্বর ১০ বছর বয়সী এক বালক দেশটির প্রথম করোনা রোগী হিসেবে শনাক্ত হয়েছে। সে নিজে ও তার বাবা-মা কুক আইল্যান্ডের নাগরিক। কয়েক দিন আগে তারা সপরিবারে পার্শ্ববর্তী দেশ নিউজিল্যান্ড থেকে নিজ দেশে ফেরে।

এমন এক সময়ে দেশটিতে করোনা রোগী শনাক্ত হলো, যখন দীর্ঘদিন সীমান্ত বন্ধ রাখার পর বাইরের দেশের পর্যটকদের জন্য সীমান্ত খুলে দেওয়ার প্রস্তুতি নিচ্ছে দেশটির সরকার।

বিবৃতিতে বিষয়টি উল্লেখ করে মার্ক ব্রাউন বলেন, ‘আমরা যখন পর্যটকদের জন্য সীমান্ত খুলে দেওয়ার প্রস্তুতি নিচ্ছি, সে সময় এই ঘটনা প্রমাণ করল যে, আমাদের করোনা টেস্ট বিষয়ক প্রস্তুতি যথেষ্ট সন্তোষজনক।’

সরকারি তথ্যের বরাত দিয়ে এক প্রতিবেদনে বার্তাসংস্থা এএফপি জানিয়েছে, ১৭ হাজার মানুষ অধ্যুষিত এই দ্বীপরাষ্ট্র মহামারির শুরুর পর দীর্ঘদিন সীমান্ত বন্ধ রেখেছিল; পাশাপাশি দেশজুড়ে সফলভাবে পরিচালিত হয়েছে করোনা টিকাদান কর্মসূচি। কুক আইল্যান্ডসের মোট জনসংখ্যার ৯৬ শতাংশই করোনা টিকার দুই ডোজ সম্পূর্ণ করেছেন।

বি এন-০৩