@Framework : Laravel 6 (IT Factory Admin) @Developer : Faysal Younus Daily Sylhet Mirror | একাদশে ভর্তির আবেদন শেষ হচ্ছে আজ
একাদশে ভর্তির আবেদন শেষ হচ্ছে আজ

সিলেট মিরর ডেস্ক


জানুয়ারি ১৫, ২০২২
১২:২১ অপরাহ্ন


আপডেট : জানুয়ারি ১৫, ২০২২
০২:৩৭ অপরাহ্ন



একাদশে ভর্তির আবেদন শেষ হচ্ছে আজ

একাদশ শ্রেণিতে ভর্তির জন্য শিক্ষার্থীদের প্রথম ধাপের অনলাইন আবেদন শেষ হচ্ছে আজ শনিবার (১৫ জানুয়ারি) রাত ১২টায়। এবারও ডিজিটাল লটারির মাধ্যমে কলেজ পাবেন শিক্ষার্থীরা। ক্লাস শুরু হবে ২ মার্চ থেকে।

ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, শুক্রবার সন্ধ্যা পর্যন্ত সাড়ে ১৪ লাখ শিক্ষার্থী ভর্তির জন্য আবেদন করেছেন। একজন শিক্ষার্থী যেহেতু সর্বনিম্ন পাঁচটি থেকে সর্বোচ্চ ১০টি কলেজে আবেদন করতে পারেন, সেই হিসেবে এখন পর্যন্ত তারা সাড়ে ৭৬ লাখ আবেদন করেছে। ভর্তির জন্য তিন ধাপে মেধা তালিকা প্রকাশ করা হবে বলে জানা গেছে।

বোর্ড জানায়, যেসব শিক্ষার্থী এসএসসি ও দাখিলের ফল পুনঃনিরীক্ষার আবেদন করবে তারা ১৫ জানুয়ারির মধ্যে আবেদন করলেও ফল পরিবর্তনকারীরা ২২ ও ২৩ জানুয়ারি আবেদন করতে পারবে। ২৪ জানুয়ারি পছন্দক্রম পরিবর্তনের সুযোগ দেওয়া হবে। আর ২৯ জানুয়ারি প্রথম দফায় নির্বাচিত শিক্ষার্থীদের ফল প্রকাশ করা হবে।

ঢাকা শিক্ষা বোর্ড থেকে আরও জানা যায়, ৩০ জানুয়ারি থেকে ৬ ফেব্রুয়ারি শিক্ষার্থীদের সিলেকশন নিশ্চিত করতে হবে। সিলেকশন নিশ্চিত না করলে তাকে পুনরায় ফিসহ আবেদন করতে হবে। ৭ ও ৮ ফেব্রুয়ারি দ্বিতীয় পর্যায়ের আবেদন নেওয়া হবে। পছন্দক্রম অনুযায়ী প্রথম মাইগ্রেশনের ফল এবং দ্বিতীয় পর্যায়ের আবেদনের ফল প্রকাশ করা হবে ১০ ফেব্রুয়ারি।

১১-১২ ফেব্রুয়ারি দ্বিতীয় পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের সিলেকশন নিশ্চয়ন করতে হবে। এ সময়ের মধ্যে সিলেকশন নিশ্চয়ন না করলে আবেদন বাতিল হবে। ১৩ ফেব্রুয়ারি তৃতীয় পর্যায়ের আবেদন নিয়ে পছন্দক্রম অনুযায়ী দ্বিতীয় মাইগ্রেশনের ফল এবং তৃতীয় পর্যায়ের আবেদনের ফল প্রকাশ করা হবে ১৫ ফেব্রুয়ারি। ১৬ ও ১৭ ফেব্রুয়ারি তৃতীয় পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের সিলেকশন নিশ্চয়ন করতে হবে। এ সময়ের মধ্যে সিলেকশন নিশ্চয়ন না করলে আবেদন বাতিল হবে।

আরএম-০২