ফের ঢাবিতে বন্ধ হতে পারে সশরীরে ক্লাস

সিলেট মিরর ডেস্ক


জানুয়ারি ১৮, ২০২২
০৯:৪১ অপরাহ্ন


আপডেট : জানুয়ারি ১৮, ২০২২
০৯:৪১ অপরাহ্ন



ফের ঢাবিতে বন্ধ হতে পারে সশরীরে ক্লাস

করোনাভাইরাসের কারণে দীর্ঘ ১৮ মাস বন্ধ থাকার পর গত বছরের ১৭ অক্টোবর ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) সশরীরে ক্লাস শুরু হয়। আবারো করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় ক্লাস বন্ধের শঙ্কায় পড়েছেন শিক্ষার্থীরা। এরইমধ্যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ও বুয়েট প্রশাসন সশরীরে ক্লাস বন্ধ করে দিয়েছে।

এমন পরিস্থিতিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোনো বিভাগ চাইলে ক্লাস অনলাইনে নিতে পারবে। সংক্রমণ বিবেচনায় কেন্দ্রীয়ভাবে সম্পূর্ণ অনলাইন ক্লাসে যেতে পারে ঢাকা বিশ্ববিদ্যালয়। মঙ্গলবার সন্ধ্যায় ঢাকা পোস্টের সঙ্গে আলাপকালে এমনটি জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. মাকসুদ কামাল।

তিনি বলেন, সংক্রমণের বিষয়টি আমরা পর্যবেক্ষণে রেখেছি। এ সময়ে এমনিতেই নির্দেশনা আছে বিভাগগুলো ৪০ শতাংশ ক্লাস অনলাইনে, ৬০ শতাংশ ক্লাস সশরীরে নিতে পারবে। কেউ চাইলে সম্পূর্ণও অনলাইনে নিতে পারবে। ইতিমধ্যে একটি বিভাগ এ সিদ্ধান্ত নিয়েছে।

তিনি আরও বলেন, যদি প্রয়োজন হয়, আমরা কেন্দ্রীয়ভাবে অনলাইন ক্লাসে ফিরে যেতে পারব, সেই সুযোগ আমাদের আছে। উপাচার্য মহোদয়সহ সবার সঙ্গে আলোচনা করে এ মুহূর্তে আমাদের করণীয় কী, তা ঠিক করব।

গত ১৬ জানুয়ারি অনুষ্ঠিত ডিনস কমিটির মিটিংয়েও করোনা সংক্রমণের বিষয়টি আলোচনায় ছিল। ডিনদের কেউ কেউ সশরীরে ক্লাস বন্ধের পক্ষে মত দিলেও উপাচার্যসহ অধিকাংশই এখনই সম্পূর্ণ বন্ধ করতে চান না। তবে কোনো বিভাগ অনলাইনে ক্লাস নিতে চাইলে সে সুযোগ থাকছে।

এছাড়া বিশ্ববিদ্যালয়ের হলগুলোতে করোনার সংক্রমণের শঙ্কা বিরাজ করছে। প্রতিটি হলের অন্তত ২০ জনের বেশি শিক্ষার্থীর জ্বর, সর্দি-কাশিতে আক্রান্তের খবর পাওয়া যাচ্ছে। অধিকাংশ বিভাগের ক্লাস সংকট থাকায় গাদাগাদি করে বসতে হচ্ছে শিক্ষার্থীদের। এমন পরিস্থিতিতে অনলাইনে ক্লাসের পক্ষে মত দিচ্ছেন অনেক শিক্ষার্থী।

উপসর্গ দেখা দিলে দ্রুত করোনা পরীক্ষার তাগিদ দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এ জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের মেডিকেলে সকাল ৮টা থেকে ১০টার মধ্যে যোগাযোগ করতে বলা হয়েছে।

আরসি-২৩