মাধবপুরে সিরামিকস কারাখানায় যাচ্ছে চোরাই মাটি-বালু

মোহা. অলিদ মিয়া, মাধবপুর


মার্চ ২২, ২০২২
০১:৫৩ পূর্বাহ্ন


আপডেট : মার্চ ২২, ২০২২
০১:৫৩ পূর্বাহ্ন



মাধবপুরে সিরামিকস কারাখানায় যাচ্ছে চোরাই মাটি-বালু
সরকার হারাচ্ছে কোটি কোটি টাকার রাজস্ব

মাধবপুর উপজেলার রসুলপুরে দেদারছে চলছে অবৈধ মাটি বালু উত্তোলন ও বিক্রয়। এসব চোরাই মাটি ও বালু যাচ্ছে সিরামিকস ফ্যাক্টরিতে। সরকার হারাচ্ছে কোটি কোটি টাকার রাজস্ব। 

অপরদিকে বৈধ মহাল ইজারাদারগণ ব্যবসায়িক ক্ষতির মধ্যে পড়েছেন। অবৈধ মাটি বালু উত্তোলন, পরিবহন ও বিক্রয়কারীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের জন্য গত ১৩ মার্চ জেলা প্রশাসক বরাবর আবেদন করেছেন মাধবপুর উপজেলার রসুলপুর বালু মহালের ইজারাদার মো. মাসুদ খান। 

খোঁজ নিয়ে জানা যায়, মাধবপুর উপজেলার রঘুনন্দন রেঞ্জ, রাবার বাগান, পূর্ব আন্দিউড়া, মৌজপুর আখড়াসহ পাশ্ববর্তী শায়েস্তাগঞ্জ ও বিজয়নগর উপজেলা থেকে অবৈধভাবে মাটি ও বালু উত্তোলন করে প্রতিনিয়ত ট্রাক ভর্তি করে মাধবপুরে স্থাপিত বাংলাদেশ হাডল্যান্ড সিরামিকস কোম্পানি লিমিেিটড ফ্যাক্টরিতে প্রেরণ করে। বেশ কিছুদিন ধরে অবৈধভাবে উত্তোলিত মাটি বালু চোরাই পথে সিরামিকস ফ্যাক্টরিসহ বিভিন্ন ব্যক্তিদ্বয়ের কাছে বিক্রি করায় সরকার কোটি কোটি টাকার রাজস্ব থেকে বঞ্চিত হওয়ার সঙ্গে সঙ্গে মহালের ইজারাদারগণ পুঁজি হারাতে বসেছে। মনতলা-চৌমুহনী বালু মহালের ইজারাদার মো. আলফাজ মিয়া চোরাই মাটি বালু বন্ধে প্রশাসনের কঠোর পদক্ষেপ দাবি করেন। 

এ বিষয়ে জানতে বাংলাদেশ হাডল্যান্ড সিরামিকস কোম্পানি লিমিটেডের জেনারেল ম্যানেজার মো. সাইফুল ইসলামের মোবাইল ফোনে একাধিকবার কল করা হলেও রিসিভ হয়নি। 

এ বিষয়ে জেলা প্রশাসক ইশরাত জাহান মোবাইল ফোনে জানান, অবৈধ মাটি বালু উত্তোলন বন্ধ করতে প্রশাসন কঠোর রয়েছে, প্রায় প্রতিদিনই জেলার বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে জেল জরিমানার আওতায় আনা হচ্ছে। যারাই অবৈধভাবে মাটি বালু উত্তোলন করবে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

আরসি-০৪