@Framework : Laravel 6 (IT Factory Admin) @Developer : Faysal Younus Daily Sylhet Mirror | হ্যাকিংয়ের শিকার মাইক্রোসফট
হ্যাকিংয়ের শিকার মাইক্রোসফট

সিলেট মিরর ডেস্ক


মার্চ ২২, ২০২২
০৯:০৬ অপরাহ্ন


আপডেট : মার্চ ২২, ২০২২
০৯:০৬ অপরাহ্ন



হ্যাকিংয়ের শিকার মাইক্রোসফট

হ্যাকিংয়ের শিকার হয়েছে মার্কিন প্রযুক্তি জায়ান্ট মাইক্রোসফট। ল্যাপসাস নামে একটি তথ্য পাচারকারী গোষ্ঠী এ হ্যাকিংয়ে যুক্ত বলে ধারণা করা হচ্ছে। সাম্প্রতিক মাসগুলোতে বেশ কয়েকটি প্রযুক্তি কোম্পানি ল্যাপসাসের শিকার হয়েছে। খবর টেকরাডার।

গত রবিবার ল্যাপসাস তাদের টেলিগ্রাম অ্যাকাউন্টে মাইক্রোসফটের সংবেদনশীল কিছু স্ক্রিনশট শেয়ার করে। এতে মাইক্রোসফটের অ্যাজুর ডেভঅপসের বিভিন্ন সোর্স কোড প্রকাশ করে দেয়া হয়। ছবিতে স্পষ্ট মাইক্রোসফটের ভার্চুয়াল অ্যাসিস্টেন্ট ও সার্চ ইঞ্জিন বিংয়ের সোর্স কোড বেহাত হয়েছে।

অন্যান্য সাইবার অপরাধী গোষ্ঠীর চেয়ে ল্যাপসাস কিছুটা ভিন্ন আচরণ করে। র‌্যানসমওয়্যারের মাধ্যমে আক্রান্তের ডিভাইস নিয়ন্ত্রণে নিয়ে অন্যান্য সাইবার অপরাধীরা যেখানে বড় অঙ্কের ক্ষতিপূরণ দাবি করে সেখানে ল্যাপসাস প্রযুক্তি জায়ান্টগুলোর সোর্স কোড ফাঁসের হুমকি দিচ্ছে। বড় বড় কোম্পানির সংবেদনশীল তথ্য হাতিয়ে নিয়ে তার বিনিময়ে বড় অঙ্কের অর্থ দাবি করছে ল্যাপসাস।

মাইক্রোসফট এক বিবৃতিতে জানায়, আমরা ওই বিষয়টি নিয়ে অবগত এবং সে ব্যাপারে তদন্ত করছি।

গিজমোদোর এক প্রতিবেদনে বলা হয়, ল্যাপসাস তাদের টেলিগ্রাম অ্যাকাউন্ট থেকে মাইক্রোসফটের সোর্স কোডগুলো সরিয়ে নিয়েছে। সেখানে তথ্য পাচারকারী গ্রুপটি বলছে, আপাতত ডিলিট করা হলো, তবে পরবর্তীতে আবারো পোস্ট হতে পারে। স্পষ্টত সোর্স কোডগুলোর বিনিময়ে মাইক্রোসফট থেকে অর্থ আদায় করতে চাচ্ছে ল্যাপসাস।

সম্প্রতি ল্যাপসাসের হ্যাকিংয়ের শিকার হওয়া অন্যান্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে এনভিডিয়া, স্যামসাং, ভোডাফোন, ইউভিসফট, মেরকাডো লিব্রা।   

এএফ/০২