@Framework : Laravel 6 (IT Factory Admin) @Developer : Faysal Younus Daily Sylhet Mirror | প্রোটিয়াদের বিপক্ষে প্রথম বাংলাদেশি হিসেবে জয়ের টেস্ট সেঞ্চুরি
প্রোটিয়াদের বিপক্ষে প্রথম বাংলাদেশি হিসেবে জয়ের টেস্ট সেঞ্চুরি

খেলা ডেস্ক


এপ্রিল ০২, ২০২২
১১:১২ অপরাহ্ন


আপডেট : এপ্রিল ০২, ২০২২
১১:১২ অপরাহ্ন



প্রোটিয়াদের বিপক্ষে প্রথম বাংলাদেশি হিসেবে জয়ের টেস্ট সেঞ্চুরি

টেস্ট ক্রিকেটে নিজের সামর্থ্য গত জানুয়ারির নিউজিল্যান্ড সফরেই দেখিয়েছিলেন মাহমুদুল হাসান। মাউন্ট মঙ্গানুই টেস্টে বাংলাদেশের সেই ঐতিহাসিক জয়ে তরুণ এই উদ্বোধনী ব্যাটসম্যান ৭৮ রানের ইনিংস খেলেন ২২৮ বল খেলে। উইকেটে পড়ে থেকে প্রথাগত টেস্ট মেজাজে খেলায় মাহমুদুলের যে দক্ষতা, সেটি হাড়ে হাড়ে টের পেয়েছিল বোল্ট-সাউদিদের নিউজিল্যান্ড। এবার ডারবানে স্বাগতিক দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম টেস্টের প্রথম ইনিংসে দুর্দান্ত ব্যাট করেছেন বাংলাদেশ ওপেনার জয়। এরই মধ্যে টেস্ট ক্রিকেটে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম বাংলাদেশি হিসেবে হাঁকিয়ে ফেলেছেন শতক। টেস্ট ক্রিকেটে এটি জয়ের প্রথম শতকও।

প্রোটিয়াদের বিপক্ষে টেস্টে দেশ ও দেশের বাইরে এত দিন বাংলাদেশের সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস ছিল ৭৭ রানের, যা এসেছিল মমিনুল হকের ব্যাট থেকে। এবার মমিনুলকে ছাড়িয়ে গেলেন জয়।

বাংলাদেশ প্রথম ইনিংসে সবকটি উইকেট হারিয়ে করেছে ২৯৮ রান। মাহমুদুল হাসান জয় ৩২৬ বলে ১৫টি চার ও ২টি ছক্কায় ১৩৭ রান করে ফেরেন  উইলিয়ামসের বলে হারমারের হাতে ক্যাচ দিয়ে। মেহেদী হাসান মিরাজ ৮১ বলে ২৯ রান করে ফিরে গেলে ক্রিজে আসা খালেদ ৭ বল খেলে রানের খাতা খোলার আগেই ফিরে গেলে বাংলাদেশের ইনিংস থেমে যায়।

এর আগে ৪ উইকেটে ৯৮ রান নিয়ে আজ তৃতীয় দিনের খেলা শুরু করে বাংলাদেশ। নাইট ওয়াচম্যান তাসকিন আহমেদ (১) ফিরে যান দিনের শুরুতেই। এর পরই দলের হাল ধরেন জয় ও লিটন। দুজনে গড়েন ৮২ রানের জুটি। লিটন সাজঘরে ফেরেন ৪১ রানে। দলীয় ২১৬ রানে রান আউটের শিকার হন ২২ রান করা ইয়াসির আলী রাব্বি।


এএফ/০৫