@Framework : Laravel 6 (IT Factory Admin) @Developer : Faysal Younus Daily Sylhet Mirror | এসএসসি ও এইচএসসি : আগামী বছর থেকে সব বিষয়ে পরীক্ষা
এসএসসি ও এইচএসসি : আগামী বছর থেকে সব বিষয়ে পরীক্ষা

সিলেট মিরর ডেস্ক


মে ১৩, ২০২২
১১:৫৪ পূর্বাহ্ন


আপডেট : মে ১৩, ২০২২
১১:৫৪ পূর্বাহ্ন



এসএসসি ও এইচএসসি : আগামী বছর থেকে সব বিষয়ে পরীক্ষা

ফাইল ছবি

করোনা মহামারি কাটিয়ে আগামী বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষা স্বাভাবিক সময়ের মতো করে নেওয়ার পরিকল্পনা করা হয়েছে। সে হিসাবে ২০২৩ সালে এসএসসি ও এইচএসসির পাঠ্যসূচি অনুযায়ী সব বিষয়ের পরীক্ষাই অনুষ্ঠিত হবে।
এই পরীক্ষা চলতি বছরের (২০২২ সাল) পুনর্বিন্যাস করা পাঠ্যসূচি অনুযায়ী নেওয়া হবে।

বাংলাদেশ আন্ত শিক্ষা বোর্ড সমন্বয় সাবকমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) অধ্যাপক তপন কুমার সরকার স্বাক্ষরিত এক অফিস আদেশে এ কথা জানানো হয়েছে।

গত ৮ মে জারি করা এই আদেশ গতকাল বৃহস্পতিবার প্রকাশিত হয়েছে। আদেশে বলা হয়েছে, ২০২৩ সালের এসএসসি ও সমমান এবং এইচএসসি ও সমমান পরীক্ষার পরীক্ষার্থীদের ও সংশ্লিষ্ট সবার অবগতির জন্য জানানো যাচ্ছে যে ২০২৩ সালের এসএসসি ও সমমান এবং এইচএসসি ও সমমান পরীক্ষা জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) ২০২২ সালের পুনর্বিন্যাস করা পাঠ্যসূচি অনুযায়ী সব বিষয়ে অনুষ্ঠিত হবে।
এসএসসি পর্যায়ে আইসিটি পরীক্ষার পূর্ণ নম্বর ৫০ এবং অন্যান্য প্রতিটি বিষয়ে তিন ঘণ্টা সময়ে ১০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

অফিস আদেশে আরো বলা হয়েছে, এইচএসসি পর্যায়ে প্রতিটি বিষয়ে তিন ঘণ্টা সময়ে ১০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে। অফিস আদেশে সব শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানদের প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশনা দেওয়া হয়েছে।

করোনাভাইরাস মহামারির কারণে গত বছর অর্থাৎ ২০২১ সালে এসএসসি ও এইচএসসি পরীক্ষা হয়েছিল সংক্ষিপ্ত সিলেবাসে। আর ২০২০ সালে করোনাভাইরাস মহামারি হানা দেওয়ার আগে এসএসসি পরীক্ষা শেষ হলেও এইচএসসি পরীক্ষা হয়নি। তাই এইচএসসিতে সবাইকে পাস করিয়ে দেওয়া হয়েছিল।

আরএম-০৩