@Framework : Laravel 6 (IT Factory Admin) @Developer : Faysal Younus Daily Sylhet Mirror | কৈলাসটিলার ৭ নম্বর কূপ থেকে গ্যাস সরবরাহ শুরু
কৈলাসটিলার ৭ নম্বর কূপ থেকে গ্যাস সরবরাহ শুরু

সিলেট মিরর ডেস্ক


মে ১৪, ২০২২
০১:৪২ অপরাহ্ন


আপডেট : মে ১৪, ২০২২
০১:৪২ অপরাহ্ন



কৈলাসটিলার ৭ নম্বর কূপ থেকে গ্যাস সরবরাহ শুরু

সিলেট গ্যাসফিল্ডের অধীনস্থ কৈলাসটিলা গ্যাস ক্ষেত্রের ৭ নম্বর কূপ থেকে জাতীয় গ্রিডে গ্যাস সরবরাহ আনুষ্ঠানিকভাবে  শুরু হয়েছে।

আজ শনিবার (১৪ মে) সকালে জ্বালানি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মাহবুব হোসেন গ্যাস সরবরাহের উদ্বোধন করেন।

সিলেট গ্যাসফিল্ডের মহাব্যবস্থাপক (পরিচালন) প্রকৌশলী আব্দুল জলিল প্রামাণিক জানান, ‘সকাল ১১টা থেকে গ্যাস সরবরাহ শুরু হয়েছে। আজ থেকে এই কূপ থেকে প্রতিদিন ১৯ মিলিয়ন ঘনফুট গ্যাস জাতীয় গ্রিডে যুক্ত হবে।’

এর আগে গত ৭ মে থেকে এই কূপ থেকে পরীক্ষামূলকভাবে গ্যাস সরবরাহ শুরু হয়। তা সফল হওয়ায় শনিবার থেকে আনুষ্ঠানিকভাবে সরবরাহ শুরু হলো।

এই কূপ থেকে ২০১৬ সালের দিকে গ্যাস উৎপাদন বন্ধ হয়ে যায়। এরপর ওই বছরের ফেব্রুয়ারিতে সিলেট গ্যাসফিল্ড কর্তৃপক্ষের হয়ে কূপটিতে ওয়ার্ক-ওভার শুরু করে রাষ্ট্রীয় তেল, গ্যাস অনুসন্ধানকারী প্রতিষ্ঠান বাপেক্স। তা শেষ হয় গত মাসের দিকে।

নানা পরীক্ষা-নিরীক্ষা শেষে জাতীয় গ্রিডে এই কূপ থেকে গ্যাস সরবরাহ শুরু করা হয় বলে জানিয়েছেন বাপেক্সের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আলী। এখন এই কূপ থেকে ২ হাজার ৮০০ পিএসআইতে গ্যাস উৎপাদন হচ্ছে বলে জানান তিনি।

বর্তমানে দেশের ২২টি গ্যাস ক্ষেত্র থেকে প্রায় ২ হাজার ৩০০ মিলিয়ন ঘনফুট গ্যাস উৎপাদন করা হয়।

আরএম-০৮