নবীগঞ্জে বন্যা পরিস্থিতির অবনতি

নবীগঞ্জ প্রতিনিধি


জুন ১৯, ২০২২
১০:১৭ অপরাহ্ন


আপডেট : জুন ১৯, ২০২২
১০:২০ অপরাহ্ন



নবীগঞ্জে বন্যা পরিস্থিতির অবনতি

নবীগঞ্জে উজান থেকে নেমে পাহাড়ী ঢল আর গতকয়েকদিনের টানা বৃষ্টিপাতের কারণে বন্যা পরিস্থিতি অবনতি হয়ে চরম ভয়াবহ আকার ধারনকরেছে। নবীগঞ্জের কুশিয়ারা নদীর পানি ডাইকের বাঁধ উপচে পানি প্রবাহিত হচ্ছে। নবীগঞ্জউপজেলার দীঘলবাক ও ইনাতগঞ্জ ইউনিয়নের প্রতিটি গ্রামে পানি ঢুকে বন্যা পরিস্থিতি সৃষ্টিহয়েছে। তলিয়ে গেছে গ্রামীন জনপদের রাস্তাঘাট।

নবীগঞ্জ ইনাতগঞ্জ ইউনিয়নের উমরপুর,মোস্তফাপুর, দক্ষিণ গ্রাম, প্রজাতপুর, লালাপুর, কইখাই, লতিবপুর, তপথিবাগ, মনসুরপুর, আগনা,নোয়াগাঁও, বাউর কাপন, রমজানপুর, ইনাতগঞ্জ বাজারসহ ৩০/৩৫টি গ্রামে পানি প্রবেশ করেছে।দীঘলবাক ইউনিয়নের প্রতিটি গ্রামেই পানিপ্রবেশ করেছে। তাছাড়া ইনাতগঞ্জ-সৈয়দপুর সড়কের মোস্তফাপুর থেকে পাঠানহাটি পর্যন্ত রাস্তায়বুক পানি। ফলে ওই রাস্তা দিয়ে যানবাহন চলাচল না করায় সারা দেশের সঙ্গে যোগাযোগ বন্ধহয়ে গেছে।

সুনামগঞ্জ থেকে ইনাতগঞ্জ ভায়া ঢাকায় চলাচলকারী বিভিন্ন গাড়ি যাতায়াতও বন্ধ রয়েছে। গ্রামীন জনপদের চলাচলের যে রাস্তা রয়েছে। সব রাস্তাই পানির নীচে। কমর সমানপানি। ফলে ঘরবন্দি হয়ে পড়েছেন দুই ইউনিয়নের হাজার হাজার মানুষ। বন্ধ ঘোষণা করা হয়েছেশিক্ষা প্রতিষ্ঠান।

গতকাল শনিবার দুপুরে সরেজমিনে বিভিন্ন গ্রামঘুরে দেখা যায়, প্রতিটি ঘরে পানি। বানভাসি মানুষ গবাদিপশু গরু ছাগল নিয়ে নৌকায়নিরাপদ আশ্রয়ে সরে যাচ্ছেন। হাজার হাজার মানুষ ইনাতগঞ্জ উচ্চ বিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে আশ্রয় নিয়েছেন।

ইনাতগঞ্জ উচ্চ বিদ্যালয়ে আশ্রয় নেয়া উমরপুরগ্রামের ফয়ছল মিয়া বলেন, আমার ঘরে বুক পানি। শুধু আমার একা না। এমন দৃশ্য সবার ঘরে।আমরা অসহায় হয়ে পড়েছি।

আখলিছ মিয়া জানান, গরু এবং ছাগল নিয়ে তিনি বিপাকে।ব্যবসায়ী মিল্টন মিয়া জানান, সকাল ১১ টায় ইনাতগঞ্জ বাজারে পানি ছিল না। বেলা ১২ টার পরেইনাতগঞ্জ বাজারে পানি প্রবেশ করেছে। পরিবার পরিজন নিয়ে এখন আতংকের মধ্যে মানুষ অসহায় হয়ে পড়েছেন বলে জানান।

নবীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ মহিউদ্দিন বলেন, নবীগঞ্জ উপজেলার ইনাতগঞ্জ ও দীঘলবাক ইউনিয়নের প্রতিটি গ্রামেই পানি প্রবেশ করেছে। সবাইকে নিরাপদ আশ্রয়ে যেথে বলা হয়েছে ইতোমধ্যে। বন্যার্তদের মধ্যে চাল বিতরণকরা হয়েছে। বানভাসি মানুষকে প্রয়োজনীয় ত্রাণ, শুকনো খাবারসহ পানি বিশুদ্ধকরণ ট্যাবলেটবিতরণ করা হবে।

এমপি/বিএ১৩