সড়ক দুর্ঘটনায় কিংবদন্তি আম্পায়ার কোয়ের্তজেনের মৃত্যু

সিলেট মিরর ডেস্ক


আগস্ট ১০, ২০২২
০১:৩৩ পূর্বাহ্ন


আপডেট : আগস্ট ১০, ২০২২
০১:৩৩ পূর্বাহ্ন



সড়ক দুর্ঘটনায় কিংবদন্তি আম্পায়ার কোয়ের্তজেনের মৃত্যু


সড়ক দুর্ঘটনায় দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি আম্পায়ার রুডি কোয়ের্তজেন মারা গেছেন। ওয়েস্টার্ন কেপ প্রদেশের রিভার্সডেলে এই দুর্ঘটনা ঘটে। তার বয়স হয়েছিল ৭৩ বছর। 

তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে ছেলে জুনিয়র কোয়ের্তজেন জানিয়েছেন, বন্ধুদের সঙ্গে গফল টুর্নামেন্টে অংশ নিতে গিয়েছিলেন তিনি। সোমবারই ফেরার কথা ছিল। কিন্তু সম্ভবত আরও এক রাউন্ড খেলে মঙ্গলবার ফেরার সিদ্ধান্ত নেন তারা। 

কোয়ের্তজেন ১২৭ টেস্টে দায়িত্ব পালন করেছেন। এর মধ্যে ১০৮ টেস্টে তিনি ফিল্ড আম্পায়ার হিসেবে দাঁড়িয়েছেন। শত টেস্টে আম্পায়ারের দায়িত্ব পালন করা তৃতীয় আম্পায়ার তিনি। এছাড়া ২৫০ ওয়ানডে, ২০টি ম্যাচে দায়িত্ব পালন করেছেন ২০১০ সালে অবসরে যাওয়া এই আম্পায়ার। 

তিনি ১৯৯২ সালে ভারত-দক্ষিণ আফ্রিকার টেস্ট দিয়ে অম্পায়ারিং ক্যারিয়ার শুরু করেন। ১৯৯৭ সালে তিনি আইসিসির ফুলটাইম আম্পায়ার হিসেবে দায়িত্ব শুরু করেন। ২০০২ সালে তাকে আইসিসির এলিট প্যানেলে উন্নীত করা হয়। ২০০৭ বিশ্বকাপে ফাইনালে তিনি থার্ড আম্পায়ারের ভূমিকায় ছিলেন। 

কোয়ের্তজেনের মৃত্যুতে আম্পায়ার মারিয়াস ইরাসমাস এবং আলিম দার শোক জানিয়েছেন। আলিম দার জানান, শুধু আম্পায়ার হিসেবে নয় সতীর্থ হিসেবে তিনি অসাধারণ ছিলেন। অনেক ম্যাচ তার সঙ্গে দায়িত্ব পালনের কথা বলেছেন তিনি। ইরাসমাসের মতে, রুডি শারীরিক এবং মানসিকভাবে দৃঢ় চরিত্রের অধিকারী ছিলেন। প্রোটিয়া আম্পায়ারদের তিনি বিশ্ব মঞ্চে এনেছেন।

এএন/০১