পদার্থে নোবেল পেলেন অ্যাসপেক্ট, ক্লজার ও জেলিঙ্গার

সিলেট মিরর ডেস্ক


অক্টোবর ০৫, ২০২২
০৪:০৭ পূর্বাহ্ন


আপডেট : অক্টোবর ০৫, ২০২২
০৪:০৮ পূর্বাহ্ন



পদার্থে নোবেল পেলেন অ্যাসপেক্ট, ক্লজার ও জেলিঙ্গার

চলতি বছরে প্রথম নোবেল পুরস্কার সোমবার (৩ অক্টোবর) ঘোষণা করা হয়েছিল। সেদিন চিকিৎসাশাস্ত্রে নোবেল পান সুইডিশ বিজ্ঞানী সান্তে প্যাবো।  বিলুপ্তপ্রায় হোমিনিডস ও মানব বিবর্তনের জিনোম সম্পর্কিত আবিষ্কারের জন্য প্যাবোকে নোবেল পুরস্কার দেওয়া হয়।

এর পরের দিন মঙ্গলবার (৪ অক্টোবর) বাংলাদেশের স্থানীয় সময় ৩টা ৪৫ মিনিটে রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্স পদার্থে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করে। এ বছর পদার্থবিজ্ঞানে নোবেল জিতেছেন অ্যালাইন অ্যাসপেক্ট, জনএফ ক্লজার ও অ্যান্টন জেলিঙ্গার। মঙ্গলবার নোবেল কমিটি এ ঘোষণা দেয়।

এর আগে বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে বলা হয়েছিল, জ্যোতির্পদার্থবিদ্যা (অ্যাস্ট্রোফিজিক্স) ও মহাবিশ্ববিজ্ঞানে (কসমোলজি) গত কয়েক বছর অনেকগুলো বিখ্যাত পুরস্কার দেওয়া হয়েছে। তাই এবার আলো নিয়ে কাজ করেছেন—এমন কোনো ব্যক্তি বা যৌথভাবে একাধিক ব্যক্তি এবার পদার্থে নোবেল পেতে পারেন।

আলো নিয়ে কাজ করে সম্প্রতি যারা বিশাল সাফল্য দেখিয়েছেন, তাদের মধ্যে জনবি পেন্ড্রি অন্যতম। ব্রিটিশ এ বিজ্ঞানী আলোকে বাঁকা করে কোনো বস্তুকে অদৃশ্য করার প্রযুক্তি উদ্ভাবন করেছেন। আলোকে বাঁকা ও বিভিন্ন উপাদান ব্যবহার করে কার্যকরভাবে উৎপাদন করা যাবে পরিবেশবান্ধব বিদ্যুৎ। পেন্ড্রির এ উদ্ভাবনের নাম ‘ইনভিজিবিলিটি ক্লোক’ বা অদৃশ্য পর্দা নামে পরিচিত।

এএফপির ধারণামতে, দ্বিতীয় প্রার্থীর তালিকায় ছিলেন যৌথভাবে দুজন। তারা হলেন কানাডার টরন্টো বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সজীব জন এবং যুক্তরাষ্ট্রের বিজ্ঞানী এলি ইয়াবলোনোভিচ। তারা আলোর প্রবাহকে নিয়ন্ত্রণ করার প্রযুক্তি উদ্ভাবন করেছেন। ১৯৮৭ সালে উদ্ভাবিত এ প্রযুক্তি ফোটোনিক স্ফটিক হিসেবে পরিচিত।

আরেক ব্রিটিশ বিজ্ঞানী হেনরি স্নেইথেরও পদার্থে নোবেল পাওয়ার সম্ভাবনা ছিল। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের এ অধ্যাপক হাইব্রিড স্লোলার সেলের নতুন উপাদান ও অবকাঠামো উদ্ভাবন করেছেন। 

গত সোমবার চলতি বছরের প্রথম নোবেল পুরস্কার ঘোষণা করা হয়। চিকিৎসাশাস্ত্রে এবার নোবেল পেয়েছেন সুইডিশ বিজ্ঞানী সান্তে প্যাবো।  বিলুপ্তপ্রায় হোমিনিডস এবং মানব বিবর্তনের জিনোম সম্পর্কিত আবিষ্কারের জন্য প্যাবোকে নোবেল পুরস্কার দেওয়া হয়। বুধবার (৫ অক্টোবর) রসায়নে নোবেল ঘোষণা করার কথা রয়েছে।


এসই/০৪