জেনে নিন মোবাইলে দ্রুত চার্জ হবার কিছু কৌশল

সিলেট মিরর ডেস্ক


অক্টোবর ১৬, ২০২২
০৩:০৫ পূর্বাহ্ন


আপডেট : অক্টোবর ১৬, ২০২২
০৩:০৫ পূর্বাহ্ন



জেনে নিন মোবাইলে দ্রুত চার্জ হবার কিছু কৌশল

বর্তমান বিশ্ব মোঠোফোনের মাধ্যম এ আমাদের হাতের মুঠোয়। যখন প্রয়োজন যেই জায়গা থেকে প্রয়োজন সেখান থেকে আমরা খোঁজ নিতে পারি এই স্মার্টফোন বা মুঠোফোনের মাধ্যমে। বিশ্বের সকলেই বলতে গেলে স্মার্টফোনের উপর নির্ভরশীল। তথ্য ও প্রযুক্তি নির্ভর  দুনিয়ায় ফোন ছাড়া আমাদের এক মুহূর্ত চলে না। তবে শুধু ফোন ব্যবহারকরলেই হয় না এটি চার্জের বিষয়েও খেয়াল রাখতে হয়।

অনেক ক্ষেত্রে অনেক মানুষ চার্জ দিতে ভুলে যায়। এ বিষয় নিয়ে মানুষের দুর্ভোগ পোহাতেও কম হয় না। আধুনিক যে স্মার্টফোনগুলো রয়েছে তাতে ফাস্ট চার্জ করা গেলেও পুরোনোর বেলায় এটি খুবই ঝামেলা পূর্ণ। পুরনো ফোনের বেলায় ব্যাটারি সম্পূর্ণ চার্জ নিতে প্রচুর সময় লাগে।

তবে এ ক্ষেত্রে একটি সহজ কৌশল অবলম্বন করা যেতে পারে। যার মাধ্যমে পুরনো ফোনের চার্জার বেলায় কম সময় লাগবে। তাহলে দেরি কেন?  চলুন জেনে নেওয়া যাক সে পদ্ধতি গুলো সম্পর্কে:

১.  অনেক ক্ষেত্রে দেখা গেছে, ফোনের ভিতর তাপমাত্রা অতিরিক্ত বেড়ে যায় বলে চার্জিং এর বেশি সময় লাগে। এইজন্য স্মার্টফোন চার্জে দেওয়ার পূর্বে কেস খুলে নিন। তাই দ্রুত স্মার্টফোন চার্জ করতে অবশ্যই ফোনের কেস খুলে নিতে হবে।

২. অনেক ক্ষেত্রে ক্যাবলের দৈর্ঘ্যের উপরেও অনেক সময় ফোনের চার্জিং স্পিড নির্ভর করে। তাই চার্জিং এর ক্ষেত্রে ছোট দৈর্ঘ্যের কেবল ব্যবহার করাই শ্রেয়। রেসিস্টেন্স এর কারণে চার্জিং স্পিড কমে যায় ক্যাবল যদি অতিরিক্ত লম্বা হয়। তাই ক্যাবলের দৈর্ঘ্য ছোট থাকাই ভালো  ফাস্ট চার্জিং এর ক্ষেত্রে।

৩. ল্যাপটপ অথবা কম্পিউটার থেকে মোবাইল চার্জ করলে অপেক্ষাকৃত বেশি সময় লাগে। এইজন্য ওয়াল সকেট ব্যবহার করুন যাতে দ্রুত ফোন চার্জ করা যায়। স্মার্টফোন চার্জ করার ক্ষেত্রে ওয়াল সকেট ব্যবহার করলে দেখতে পাবেন ফাস্ট চার্জ এর ক্ষেত্রে বিশেষ সুবিধা।


এসই/১১