শাবিপ্রবিতে ইজিবাইকের ভাড়া পুনঃনির্ধারণে চালকদের গণস্বাক্ষর কর্মসূচি

শাবিপ্রবি প্রতিনিধি


ডিসেম্বর ০৭, ২০২২
১০:১৭ অপরাহ্ন


আপডেট : ডিসেম্বর ০৭, ২০২২
১০:১৭ অপরাহ্ন



শাবিপ্রবিতে ইজিবাইকের ভাড়া পুনঃনির্ধারণে চালকদের গণস্বাক্ষর কর্মসূচি


বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ইজিবাইকের ভাড়া বৃদ্ধির দাবিতে গণস্বাক্ষর সংগ্রহ করেছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরের ইজিবাইক চালকরা। দীর্ঘ প্রায় একযুগ ধরে ক্যাম্পাসে যাতায়াতে ৫ টাকা করে ইজিবাইকে ভাড়া দিয়ে আসছেন শাবিপ্রবি শিক্ষার্থীরা। 

ইজিবাইক চালকরা জানান, ২০১০ সালে ক্যাম্পাসের অভ্যন্তরে যাতায়াতের জন্য ৫ টাকা ভাড়া নির্ধারণ করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এতে দীর্ঘ ১২ বছর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারী ও দর্শনার্থীরা এ ভাড়াতে যাতায়াত করে আসছেন। তবে বর্তমানের পরিস্থিতি বিবেচনায় সে ভাড়া অতি নগন্য। এ সময়ের মধ্যে বিদ্যুৎ ও জ্বলানীর দাম বৃদ্ধি পেয়েছে প্রায় ৯০ শতাংশ। এছাড়া গাড়ি মেরামত, রক্ষনাবেক্ষণ খরচও বেড়েছে দ্বিগুণ। এতে ভাড়া কম হওয়ায় দৈনিক গাড়ি চালিয়ে ২'শ থেকে ৩'শ টাকা করে হাতে থাকছে ইজিবাইক চালকদের। ফলে পরিবারের সদস্যদের দৈনন্দিন জীবনযাপনে হিমশিম খেতে হচ্ছে।

অন্যদিকে ইজিবাইক চালকদের চাহিদা অনুযায়ী বর্তমানে বিশ্ববিদ্যালয়ের গেট থেকে গোলচত্বর পর্যন্ত ভাড়া ৫ টাকা, বিশ্ববিদ্যালয় গেট থেকে লেডিস হল, বি বিল্ডিং, সি বিল্ডিং, ই বিল্ডিং, ইউনিভার্সিটি সেন্টার, শাহপরাণ হল ও বঙ্গবন্ধু হল ভাড়া ১০ টাকা এবং সৈয়দ মুজতবা আলী হলে ১৫ টাকা নির্ধারন করার দাবি জানিয়েছেন তারা।

এ বিষয়ে দীর্ঘদিন ধরে ক্যাম্পাসে ইজিবাইক চালক আব্দুর রশীদ বলেন, আমার পরিবারের পাঁচ সদস্যের মধ্যে আমিই একমাত্র আমার উপার্জন করি, পরিবার চলে সে টাকা দিয়ে। তাতে প্রতিদিন যে আয় হয় তার বেশিরভাগ মালিককে দিয়ে দিতে হয় বিধায় অবশিষ্ট টাকা দিয়েই সংসার চালাতে হয়। এই টাকায় সন্তানদের পড়াশোনা খরচ, পরিবারের খরচ সামলানো কষ্টদায়ক। তাই ভাড়া একটু বাড়লে আমাদের পরিবারকে অন্তত একটু স্বস্তি দিতে পারতাম।

ইজিবাইক সিরিয়াল ম্যানেজার সুমন আহমেদ বলেন, আমি দীর্ঘ ১৮ মাস ধরে ক্যাম্পাসে ইজিবাইক সিরিয়াল ব্যবস্থাপনায় দায়িত্ব পালন করছি। তবে ভাড়া কম হওয়ায় এবং বর্তমানে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি কারণে উপার্জিত টাকা দিয়ে দৈনন্দিন জীবনযাপনে নানামুখী সমস্যায় পড়তে হচ্ছে আমাদের। তাই শিক্ষার্থীদের সম্মতিতে ৫ টাকা ভাড়া বৃদ্ধির আহবান জানাচ্ছি।

ইজিবাইক চালক সমিতির সাধারণ সম্পাদক ছাদেক আহমেদ বলেন, দীর্ঘ ১২ বছর আগে ক্যাম্পাসে অটোরিক্সার ভাড়া ৫ টার করে নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে আর কখনো ভাড়া বৃদ্ধি করা হয়নি। তবে বর্তামান সময়ের কথা বিবেচনা করলে সে টাকা দিয়ে চলতে পরিবারের সদস্যদের নিয়ে হিমশিম খাচ্ছি। শিক্ষার্থীদের সম্মতি নিয়ে ৫ টাকা করে ভাড়া বৃদ্ধির আহবান জানিয়েছি। তাই শিক্ষার্থীদের সম্মতিতে তাদের স্বাক্ষর নিচ্ছি।

প্রসঙ্গত, বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে মোট ৪৯টি ইজিবাইক (ব্যাটারি চালিত) যাত্রী যাতায়াতে সেবা দিয়ে যাচ্ছে। এরমধ্যে বর্তমানে ৪৭টি রানিং রয়েছে। বাকি দুটি সংস্কারের জন্য ওয়ার্কশপে রয়েছে। প্রতিদিন ইজিবাইকগুলো সিরিয়াল অনুযায়ী যাত্রী আনা-নেওয়া করে থাকে। 


এইচএন-০১/এএফ-১০