ধর্মপাশা ও মধ্যনগরে নতুন বই না পেয়ে মলিন মুখে ফিরেছে শিক্ষার্থীরা

শামীম আহমেদ, ধর্মপাশা প্রতিনিধি


জানুয়ারি ০২, ২০২৩
১২:৩৩ পূর্বাহ্ন


আপডেট : জানুয়ারি ০২, ২০২৩
১২:৩৭ পূর্বাহ্ন



ধর্মপাশা ও মধ্যনগরে নতুন বই না পেয়ে মলিন মুখে ফিরেছে শিক্ষার্থীরা


সুনামগঞ্জের দুই উপজেলা ধর্মপাশা ও মধ্যনগরে ১৯৪টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বই উৎসব অনুষ্ঠিত হয়েছে। উৎসবে তৃতীয়, চতুর্থ ও পঞ্চম শ্রেণির শিক্ষার্থীরা ৬টির জায়গায় ৩টি করে পাঠ্যবই পেলেও প্রথম ও দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীদের খালি হাতেই বাড়ি ফিরতে হয়েছে। চাহিদার তুলনায় প্রয়োজনীয় বই সরবরাহ করতে না পারায় এমন পরিস্থিতি তৈরি হয়েছে। 

রবিবার (১ জানুয়ারি) সকাল ১১টার দিকে ধর্মপাশা উপজেলা সদরের ধর্মপাশা ১নং মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গণে বই বিতরণ উৎসব অনুষ্ঠিত হয়।

উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মানবেন্দ্র দাসের সভাপতিত্বে উৎসবে প্রধান অতিথি বই বিতরণ উৎসবের উদ্বোধন করেন ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) অলিদুজ্জা্মান।

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন ইউআরসি ইনস্ট্রাকটর চন্দন বনিক, ধর্মপাশা ১নং মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শাহজাহান কবীর প্রমুখ।

ধর্মপাশা উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তার কার্যালয় ও স্থানীয় সূত্রে জানা গেছে, ধর্মপাশা উপজেলার ৬টি ইউনিয়নের ১১০টি ও মধ্যনগর উপজেলার চারটি ইউনিয়নে ৮৪টি সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। এসব বিদ্যালয়ে প্রাক প্রাথমিক থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত ৩৪ হাজার ৯৮৭ জন শিক্ষার্থী রয়েছে। এদের মধ্যে প্রথম ও দ্বিতীয় শ্রেণির কোনো বই সরবরাহ করা হয়নি। প্রাক প্রাথমিক শ্রেণির ৫ হাজার ৪৪জন শিক্ষার্থী রয়েছে। তারা সবাই বই পেয়েছে। এ ছাড়া এই দুটি উপজেলার ১৯৪টি প্রাথমিক বিদ্যালয়ের তৃতীয় থেকে পঞ্চম শ্রেণির  প্রত্যেক শিক্ষার্থীর জন্য ৬টি করে পাঠ্যবই সরবরাহ করার কথা থাকলেও চাহিদার তুলনায় বইয়ের বরাদ্দ না আসায়  শিক্ষার্থীদেরকে শুধুমাত্র ইংরেজি, বাংলাদেশ ও বিশ্ব পরিচয় এবং ধর্ম বই সরবরাহ করা হয়েছে।

মধ্যনগর উপজেলার মধ্যনগর ইউনিয়নের মধ্যনগর  সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক অরবিন্দু মালাকার বলেন, আমাদের বিদ্যালয়ে প্রাক প্রাথমিক থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত ১৫৩জন শিক্ষার্থী রয়েছে। প্রথম ও দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীদেরকে বই দিতে না পারায় তারা বিষন্ন মনে বাড়ি ফিরে গেছে।

ধর্মপাশা উপজেলা সদরের ধর্মপাশা ১নং মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শাহজাহান কবীর বলেন, সরকার থেকে এবার প্রাক প্রাথমিক শ্রেণির জন্য বই পাওয়া গেলেও প্রথম ও দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীদের জন্য  কোনো বই পাওয়া যায়নি।  এ ছাড়া তৃতীয়,চতুর্থ ও পঞ্চম শ্রেণির শিক্ষার্থীর প্রত্যেকের জন্য ৬টি করে বই দেওয়ার কথা থাকলেও প্রয়োজনীয় বই সরবরাহ না থাকায় আমরা  মাত্র তিনটি করে বই দিতে পেরেছি।

ধর্মপাশা উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মানবেন্দ্র দাস বলেন, আমি মধ্যনগর উপজেলারও অতিরিক্ত দায়িত্ব পালন করে আসছি। চাহিদার তুলনায় প্রয়োজনীয় বই সরবরাহ না করায় তৃতীয়,চতুর্থ ও পঞ্চম শ্রেণির ছাত্র ছাত্রীদের সব বই দেওয়া যায়নি। আমার তৃতীয়,চতুর্থ ও পঞ্চম শ্রেণির প্রত্যেক শিক্ষার্থীদের ৬টি বই দেওয়ার কথা থাকলেও প্রত্যেককে আমরা মাত্র তিনটি করে বই দিতে পেরেছি। প্রথম ও দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীদের জন্য বই এখনো এসে পৌছায়নি। উর্ধ্বতন কর্তৃপক্ষ বিষয়টি অবগত রয়েছেন।


এএফ/০৬