তুরস্ক চাইলে নির্মাণ শ্রমিক পাঠাবে বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক


ফেব্রুয়ারি ১৭, ২০২৩
০৫:৩১ অপরাহ্ন


আপডেট : ফেব্রুয়ারি ১৮, ২০২৩
০৫:১৭ অপরাহ্ন



তুরস্ক চাইলে নির্মাণ শ্রমিক পাঠাবে বাংলাদেশ


তুরস্কে ভয়াবহ ভূমিকম্পে ব্যাপক প্রাণহানির পর দেশটির পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলুর সঙ্গে মুঠোফোনে আলাপ করেছেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। গতকাল বৃহস্পতিবারের ওই ফোনালাপে আব্দুল মোমেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রীকে বলেন, তুরস্ক নির্মাণশ্রমিক চাইলে বাংলাদেশ থেকে পাঠানো হবে।

আজ শুক্রবার সকালে সিলেট নগরের জিন্দাবাজার এলাকায় অনুষ্ঠিত ‘বাংলাদেশে প্রাণিসম্পদ খাত: সমস্যা ও সম্ভাবনা’ বিষয়ক বিভাগীয় মিডিয়া ওরিয়েন্টেশন কর্মশালা অনুষ্ঠান শেষে সাংবা‌দিকদের প্রশ্নের জবাবে তি‌নি এসব কথা বলেন।

প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডা. মো. এমদাদুল হক তালুকদারের সভাপতিত্বে কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন লোকাল গভর্ন্যান্স সাপোর্ট প্রজেক্ট (এলজিএসপি)-এর প্রকল্প পরিচালক (যুগ্ম সচিব) এনামুল হাবীব, বিশিষ্ট গণমাধ্যম ব্যক্তিত্ব মনজুরুল আহসান বুলবুল, প্রাণিসম্পদ অধিদপ্তরের সিলেট বিভাগীয় পরিচালক ডা. মোহাম্মদ মারুফ হাসান, প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্পের (এলডিডিপি) চিফ টেকনিক্যাল কো-অর্ডিনেটর ড. মো. গোলাম রব্বানী, এলডিডিপি’র কমিউনিকেশন কনসালটেন্ট জিল্লুর রহমান এবং ‘পরিপ্রেক্ষিত’র পরিচালক সৈয়দ বুরহান কবীর।

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেন, ‘তুরস্কে এখনো অনেক মানুষের লাশ ধ্বংসস্তুপের নিচে রয়ে গেছে। উদ্ধারকাজ চলছে। তারা বলেছে, পরবর্তী সময় রিকনস্ট্রাকশন (পুনর্নির্মাণ) করে তাদের (ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের) বাড়িঘর বানানো হবে। আমরা বলেছি, বাড়িঘর বানাতে চাইলে প্রয়োজনে নির্মাণশ্রমিক যদি দরকার হয়, আমরা দিতে পারব। য‌দিও তাদের কনস্ট্রাকশনের (নির্মাণ) লোক আছে বলে জা‌নিয়েছে।’

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশের প্রশংসা করেছেন জানিয়ে আব্দুল মোমেন বলেন, ‘তারা (তুরস্ক) আমাদের প্রশংসা করেছে যে সঠিক সময় আমাদের লোকজন (সহায়তা কাজে ) সেখানে গেছে। আর বলছিল যে আমাদের লোকজন আরও কিছুদিন সেখানে থাকতে পারবে কি না। আমাদের প্রধানমন্ত্রী সেটা এক্সটেনশন (বর্ধিত) করেছেন।’


এএফ/০২