সাবেক অর্থমন্ত্রী কিবরিয়া হত্যা মামলার শুনানি অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক


ফেব্রুয়ারি ১৯, ২০২৩
১১:৩৫ অপরাহ্ন


আপডেট : ফেব্রুয়ারি ১৯, ২০২৩
১১:৩৬ অপরাহ্ন



সাবেক অর্থমন্ত্রী কিবরিয়া হত্যা মামলার শুনানি অনুষ্ঠিত


সাক্ষীরা আদালতে হাজির না হওয়ায় একাধিকবার স্বাক্ষ্যগ্রহণ পেছানোর পর আজ রবিবার (১৯ ফেব্রুয়ারি) সাবেক অর্থমন্ত্রী শাহ এএসএম কিবরিয়া হত্যা মামলার শুনানি অনুষ্ঠিত হয়েছে। গতকাল সকাল সাড়ে ১০টায় সিলেট দ্রুত বিচার ট্রাইব্যুনালের আদালতে এ শুনানি অনুষ্টিত হয়। শুনানিতে সাক্ষ্য দেন মামলার গুরুত্বপূর্ণ সাক্ষী মো. শরিফুর রেজা বিশ্বাস।

সিলেটের দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক মো. শাহাদত হোসেন মামলার শুনানি শেষে আগামী ১৯ মার্চ মামলার পরবর্তী শুনানির দিন ধার্য্য করেন।  

গতকাল শুনানিকালে আদালতে উপস্থিত ছিলেন সিলেট সিটি করপোরেশরেন মেয়র আরিফুল হক চৌধুরী। তিনি এ মামলার সংশোধিত চার্জশিটভুক্ত আসামি। বর্তমানে তিনি জামিনে রয়েছেন।

মেয়র আরিফ ছাড়াও গতকাল আদালতে হাজিরা দেন কিবরিয়া হত্যা মামলার কারাবন্দি আসামি নিষিদ্ধ ঘোষিত সংগঠন হরকাতুল জিহাদ বাংলাদেশ (হুজিবি)-এর সদস্য মিজানুর রহমান মিঠু, বদরুল আলম মিজান, হাফেজ সৈয়দ নাঈম আহমেদ, মুফতি মইন উদ্দিন, মাওলানা শেখ আবদুস সালাম, মাওলানা মফিজুর রহমান ওরফি অভি ও মুফতি আব্দুল হাই এবং জামিনে থাকা হবিগঞ্জ পৌরসভার সাবেক মেয়র গোলাম কিবরিয়া গউছ, জয়নাল আবেদীন জালাল, মো. আয়াত আলী, জমির আলী, তাজুল ইসলাম, কাজল মিয়া, আব্দুল জলিল, একেএস আবদুল কাইয়ুম ও জয়নাল আবেদীন মুমিন। 

মামলার সরকার পক্ষের আইনজীবী সরওয়ার আহমদ চৌধুরী বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘আজ রবিবার মামলার গুরুত্বপূর্ণ একজন স্বাক্ষী শুনানিতে অংশ। তিনি ময়মনসিংহের বর্তমান বিভাগীয় কমিশনার মো. শরিফুর রেজা বিশ্বাস।’ আগামী ১৯ মার্চ পরবর্তী শুনানির দিন ধার্য্য করা হয়েছে বলে তিনি জানান।

এর আগে গত ১৫ জানুয়ারি মামলাটির সাক্ষ্য গ্রহণের দিন ধার্য ছিল। কিন্তু পুলিশ সাক্ষী উপস্থাপন করতে না পারায় সাক্ষ্যগ্রহণ পেছান হয়। 

প্রসঙ্গত, ২০০৫ সালের ২৭ জানুয়ারি হবিগঞ্জের বৈদ্যের বাজারে স্থানীয় আওয়ামী লীগ আয়োজিত জনসভা শেষে ফেরার পথে গ্রেনেড হামলায় নিহত হন সাবেক অর্থমন্ত্রী শাহ কিবরিয়া ও তার ভাতিজা শাহ মঞ্জুর হুদাসহ পাঁচজন। এ ছাড়াও ওই ঘটনায় ৭০ জন আহত হন। এ ঘটনায় স্থানীয় আওয়ামী লীগ নেতা অ্যাডভোকেট মো. আব্দুল মজিদ খান বাদী হয়ে সদর থানায় হত্যা এবং বিস্ফোরক আইনে পৃথক দুটি মামলা করেন। হত্যা মামলায় ১০ জনকে আসামি করা হয়। ২০১১ সালে তদস্তের পরিপ্রেক্ষিতে আরো ২৬ জনকে আসামি করা হয়। পরে তৃতীয় দফায় সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী লুৎফুজ্জামান বাবর, বিএনপি নেতা হারিছ চৌধুরী, সিলেটের সিটি মেয়র আরিফুল হক চৌধুরী, হবিগঞ্জের সাবেক মেয়র জিকে গউছসহ প্রায় ৩৫ জনকে আসামি করা হয়। এরপর ২০১৫ সালের ১৩ সেপ্টেম্বর সিলেট দ্রুত বিচার ট্রাইব্যুনালে মামলার আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়।


এএফ/০৯