রঙতুলির আঁচড়ে দেশকে আঁকলো শিশুরা

নিজস্ব প্রতিবেদক


মার্চ ১৬, ২০২৩
১২:৫৬ পূর্বাহ্ন


আপডেট : মার্চ ১৬, ২০২৩
০৯:১৬ পূর্বাহ্ন



রঙতুলির আঁচড়ে দেশকে আঁকলো শিশুরা
সিলেটে ইমজার উদ্যোগে চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত


কেউ আঁকছে মহান মুক্তিযুদ্ধের ছবি, কেউবা জাতির পিতার প্রতিকৃতি।  আবার কেউ আপন মনে এঁকে চলেছে নদী, ফুল আর পাখি। 


বুধবার পড়ন্ত বিকেলে এমনই ছিলো সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারের পটভূমি। 


জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষ্যে ইলেট্রনিক মিডিয়া জার্নালিস্ট এসোসিয়েশনের (ইমজা) আয়োজনে শিশু-কিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগিতায় অংশ নেওয়া শিশুরা রঙতুলির আঁচড়ে দেশকে আঁকলো তাদের মনের মাধুরি মিশিয়ে ।


বুধবার (১৫ মার্চ) বিকেলে সিলেট কেন্দ্রীয় শহিদমিনার প্রাঙ্গণে প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হয়। 


প্রতিযোগিতায় 'ক' 'খ' ও 'গ' তিনটি বিভাগে বিভিন্ন বয়সি প্রায় ১৬৬ শত শিশু-কিশোর অংশগ্রহণ করে। এতে অংশ নেয় সাংবাদিক সন্তানেরাও।  


প্রতিযোগিতায় 'ক' বিভাগের (১ম থেকে ৩য়) ছবি আঁকার বিষয় ছিল 'ঐচ্ছিক', 'খ' বিভাগের (৪র্থ থেকে ৬ষ্ঠ শ্রেণি) বিষয় ছিল 'বাংলাদেশের মুক্তিযুদ্ধ' ও 'গ' বিভাগের (৭ম থেকে ১০ম শ্রেণি) বিষয় ছিল 'বঙ্গবন্ধু ও স্বাধীনতা'। 


দেড়ঘন্টার প্রতিযোগিতায় আঁকিয়ে শিশু-কিশোরেরা সাদা ক্যানভাসে তুলে ধরে তাদের প্রতিভার স্বাক্ষর। এমন আনন্দময় প্রতিযোগীতায় ছবি আকঁতে পেরে খুশি প্রতিযোগিরা৷


এসময় উপস্থিত অতিথি সিলেট প্রেসক্লাবের সভাপতি ইকবাল সিদ্দিকী, সিনিয়র সাংবাদিক আল আজাদ, সিলেট প্রেসক্লাবের সাবেক সভাপতি ইকরামুল কবির, সিলেট চারু শিল্পী সমন্বয় পরিষদের সদস্য সচিব শামসুল বাসিত শেরো, সিলেট আর্ট কলেজের উপাধ্ক্ষ্য ইসমাইল গনি হিমনসহ গণ্যমান্য ব্যক্তিবর্গকে নিয়ে প্রতিযোগিতাপর্ব ঘুরে দেখান ইমজার সভাপতি মাহবুবুর রহমান রিপন, সাধারণ সম্পাদক গোলজার আহমেদ, চিত্রাঙ্কন প্রতিযোগিতা উপ কমিটির আহ্বায়ক শাহ মুজিবুর রহমান জকন, সদস্য সচিব প্রত্যুষ তালুকদার।

  

শেষে সকল প্রতিযোগীর হাতে তুলে দেওয়া হয় 'স্মারকপত্র' ও উপহার সামগ্রী। 


আগামী ১৭ মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ও জাতীয় শিশু দিবসে তিনটি বিভাগে বিজয়ী আঁকিয়েদের হাতে আনুষ্ঠানিকভাবে পুরষ্কার তুলে দেওয়া হবে।


অভিভাবকরা জানান, এ ধরনের প্রতিযোগিতা শিশুদের মানসিক বিকাশে ভূমিকা রাখবে৷ উদ্ভুদ্ব করবে দেশপ্রেমের মন্ত্রে। 


মুক্তিযুদ্ধের চেতনা শিশুদের মধ্যে ছড়িয়ে দেওয়াই এ প্রতিযোগিতার মূল উদ্দেশ্য বলে জানান আয়োজকেরা।


এসই/ ০২