গাজীপুর উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান হলেন আজমত উল্লা

সিলেট মিরর ডেস্ক


জুন ০৪, ২০২৩
০৯:১৫ অপরাহ্ন


আপডেট : জুন ০৪, ২০২৩
০৯:১৫ অপরাহ্ন



গাজীপুর উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান হলেন আজমত উল্লা


গাজীপুর উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান হিসেবে অ্যাডভোকেট আজমত উল্লা খানকে নিয়োগ দিয়েছে সরকার।

আজ রবিবার (৪ জুন) জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ-সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, গাজীপুর উন্নয়ন কর্তৃপক্ষ -১ ও -২ অনুযায়ী অ্যাডভোকেট মো. আজমত উল্লা খানকে অন্যান্য প্রতিষ্ঠান ও সংগঠনের সঙ্গে কর্মসম্পর্ক পরিত্যাগের শর্তে যোগদানের তারিখ থেকে তিন বছর মেয়াদে গাজীপুর উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান পদে নিয়োগ প্রদান করা হলো। এই নিয়োগের অন্যান্য শর্ত অনুমোদিত চুক্তি দ্বারা নির্ধারিত হবে। জনস্বার্থে এই আদেশ জারি করা হলো।

২০২১ সালের ২৩ নভেম্বর গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. হেমায়েত হোসেনকে চেয়ারম্যান নিয়োগ দেওয়ার মাধ্যমে আনুষ্ঠানিক কার্যক্রম শুরু করে গাজীপুর উন্নয়ন কর্তৃপক্ষ। প্রতিষ্ঠার পর থেকে তিনিই চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন। এরই মধ্যে সচিবালয়ে দুটি সভাও অনুষ্ঠিত হয়েছে। তবে এখনও কোনো বোর্ড গঠন হয়নি।

গাজীপুর উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান ছাড়াও তিনজন সদস্য থাকবেন। তা ছাড়া এতে গাজীপুর সিটি করপোরেশনের মেয়র, জেলা প্রশাসকসহ বিভিন্ন সংস্থার দায়িত্বপ্রাপ্তরা প্রতিনিধি হিসেবে থাকবেন। এই কর্তৃপক্ষ গাজীপুরের ভূমির যৌক্তিক ব্যবহার নিশ্চিত করতে মহাপরিকল্পনা প্রণয়ন করে তা বাস্তবায়ন করবে। মূলত অপরিকল্পিত নগরায়ণ ঠেকাতে ঢাকাসহ দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ শহরে এমন কর্তৃপক্ষ গঠন করে সরকার।

গাজীপুরকে চারটি জোনে ভাগ করে হাজীপুর উন্নয়ন কর্তৃপক্ষের কার্যক্রম পরিচালনা করা হবে। এগুলো হলো- টঙ্গী ও পুবাইল নিয়ে জোন-১, গাছা ও জয়দেবপুর নিয়ে জোন-২, কাউলতিয়া ও বাসন নিয়ে জোন-৩ এবং কোনাবাড়ী-কাশিমপুর নিয়ে জোন-৪।

আজমত উল্লা গাজীপুর মহানগর আওয়ামী লীগের সভাপতি এবং সদ্যসমাপ্ত সিটি করপোরেশন নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী জায়েদা খাতুনের কাছে পরাজিত হন। এর আগে ২০১৩ সালে নৌকার মনোনয়ন পেয়ে বিএনপির অধ্যাপক এমএ মান্নানের কাছে পরাজিত হয়েছিলেন। তা ছাড়া টঙ্গী পৌরসভায় একটানা ১৮ বছর মেয়রের দায়িত্ব পালন করেন। আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সদস্যও ছিলেন আজমত উল্লা।

এ বিষয়ে আজমত উল্লা খান আজ সন্ধ্যায় তার ফেসবুক থেকে একটি স্ট্যাটাস দিয়েছেন। সেখানে তিনি লেখেন, ‘আলহামদুলিল্লাহ...আমাকে গাজীপুর উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান মনোনীত করায়, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী, সফল রাষ্ট্রনায়ক, গণতন্ত্রের মানস কন্যা, মানবতার মা, দেশরত্ন, জননেত্রী শেখ হাসিনা এমপি মহোদয়কে জানাই আন্তরিক শ্রদ্ধা ও কৃতজ্ঞতা।’


এএফ/০৮