টাঙ্গুয়ার হাওরের পর্যটকবাহী হাউসবোট ডুবি

সিলেট মিরর ডেস্ক


জুলাই ২৬, ২০২৩
১১:৩৪ অপরাহ্ন


আপডেট : জুলাই ২৭, ২০২৩
০২:৩০ অপরাহ্ন



টাঙ্গুয়ার হাওরের পর্যটকবাহী হাউসবোট ডুবি

টাঙ্গুয়ার হাওরে বেড়াতে আসা পর্যটকবাহী দুই হাউজবোটের সংঘর্ষে স্বপ্ন নামের একটি হাউজবোট পানিতে তলিয়ে গেছে। এ সময় বোটে থাকা ২০ জন নারী-পুরুষ পর্যটকদেরকে স্থানীয়রা দ্রুত উদ্ধার করে নিরাপদ স্থানে নিয়ে আসায় কোন হতাহতের ঘটনা ঘটেনি।

আজ বুধবার (২৬ জুলাই) সকাল সাড়ে ১১টার দিকে সুনামগঞ্জের তাহিরপুর উপজেলায় শ্রীপুর উত্তর ইউনিয়নের ইসলামপুর গ্রাম সংলগ্ন পাটলাই নদীতে এ ঘটনাটি ঘটে।

সচেতন মহল বলছেন, অসতর্ক থাকা,সরকারী নিয়মনীতি অনুসরণ না করা, প্রশাসনের নজরধারী না থাকা ও অদক্ষ চালক দিয়ে নৌযান চালানোর কারনেই দূর্ঘটনা ঘটছে। আজ হয়ত বড় ধরনের দুর্ঘটনা থেকে রক্ষা পাওয়া গেছে। প্রশাসনের উচিত পর্যটকবাহী হাউজবোড ও নৌযান গুলোকে নিয়ন্ত্রণ ও নজরধারীর মধ্যে রাখা।

আবুল কালাম, জসিম উদ্দিনসহ স্থানীয় প্রত্যক্ষদর্শীরা জানান,আমরা নদীর পাড়ে বসা ছিলাম সকাল সাড়ে ১১টায় দিকে তাহিরপুর উপজেলা থেকে ছেড়ে আসা স্বপ্ন পর্যটকবাহী হাউজবোট নৌকাটি ২০জন পর্যটক নিয়ে পাটলাই নদী দিয়ে টেকেরঘাটের দিকে অগ্রসর হচ্ছিল। অপর দিকে টেকেরঘাট এলাকা থেকে তাহিরপুরের দিকে যাওয়ার উদ্দেশ্যে জলযাত্রা হাউজবোট ৬-৭জন পর্যটক নিয়ে যাচ্ছিল। এই দুটি হাউজবোড টাংগুয়ার হাওর পাড়ের ইসলামপুর গ্রামের পাশে পাটলাই নদী দিয়ে আসা মাত্রই পর্যটকবাহী স্বপ্ন ও জলযাত্রা হাউজবোট মুখমুখি সংর্ঘষে হয়। এসময় স্বপ্ন নামের পর্যটকবাহী হাউজবোটের নিচের(তলা) ফেটে পানিতে তলিয়ে যায়। তাৎক্ষণিক স্থানীয়রা এসে ডুবে যাওয়া হাউজবোটে থাকা পর্যটকদের উদ্ধার করে নৌকাটি নদীর পাড়ে আনতে সক্ষম হয়। এই ঘটনার দুটি হাউজবোড কতৃপক্ষের সাথে কথা বলা সম্ভব হয়নি।

তবে ডুবে যাওয়া পর্যটক ও তাদের মালামাল উদ্ধার কারী হাবিবুর রহমান,সেনারুল মিয়াসহ অনেকেই জানান,আমরাসহ এলাকাবাসী সবাই মিলে ডুবে যাওযা হাউজবোড থেকে পর্যটক ও তাদের মালামাল উদ্ধার করে নিরাপদ স্থানে আনি। কেউ কোনো আগাত পায়নি। পর্যটকরা এখন নিরাপদে তাদের গন্তব্য চলে গেছেন।

হাওর নিয়ে কাজ করেন আহমেদ কবির তিনি জানান, হাওরে আগত পর্যটক পরিবহনকারী হাউজবোড বলে আর নৌকা বলেন সবাইকেই সর্তকতা অবলম্বন করে চলাচল করা উচিত। নিয়মনীতি অনুসরণ না করে চলাচলের ফলেই দূর্ঘটনায় শিকার হচ্ছে নৌযান গুলে। প্রশাসনের কঠোর পদক্ষেপ গ্রহণ করা উচিত এই সব পর্যটকবাহী হাউজবোড ও নৌযানের বিষয়ে।

তাহিরপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা(ওসি)সৈয়দ ইফতেখার হোসেন ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, শুনেছি দুটি নৌকার সংঘর্ষে একটি নৌকা ডুবে গেলেও কোন হতাহতের ঘটনা ঘটেনি।

উল্লেখ, ডুবে যাওয়া স্বপ্ন হাউজবোডে গোপন ক্যামেরা পাওয়া গিয়েছিল এনিয়ে ব্যাপক আলোচনা সমালোচনা ঝড় উঠেছিল পর্যটকসহ স্থানীয় এলাকাবাসীর মধ্যে। এছাড়াও সম্প্রতি সুনামগঞ্জের সাহেববাড়ি ঘাটে আগুনে পুড়ে ভস্মীভূত হয় জঙ্গা নামে একটি হাউজবোড।


এএফ/০৫