ঢাকায় ‘মুহাম্মদ (সা.)'র আগমনেই মানবতার মুক্তি’ শীর্ষক সেমিনার

সিলেট মিরর ডেস্ক


সেপ্টেম্বর ২৯, ২০২৩
১১:৫৫ পূর্বাহ্ন


আপডেট : সেপ্টেম্বর ২৯, ২০২৩
১১:৫৬ পূর্বাহ্ন



ঢাকায় ‘মুহাম্মদ (সা.)'র আগমনেই মানবতার মুক্তি’ শীর্ষক সেমিনার


বাংলাদেশ আনজুমানে আল ইসলাহ'র যুগ্ম মহাসচিব ও ঢাকা বিশ্ববিদ্যালয়'র সহযোগী অধ্যাপক মাওলানা আহমদ হাসান চৌধুরী ফুলতলী বলেন, আমরা আল্লাহর রাসূল (সা.) এর ওয়ালাদাতের মাহফিলে শরীক হবো নিজেদেরকে সম্মানিত করার জন্য। মহান আল্লাহ তাঁর হাবীব (সা.) এর শানকে বুলন্দ করেছেন। আমরা আল্লাহ'র প্রিয় হওয়ার জন্য রাসূল (সা.) এর প্রশংসাগীতি গাই। আমরা তাঁর প্রশংসার দ্বারা নিজেদের আত্মাকে জাগ্রত করবো, আমাদের সন্তানদের মাঝে তাঁর মুহাব্বাতের বীজ বপন করবো, অসচেতনদের সচেতন করবো। মীলাদুন্নবী (সা.) এর মাস আমাদের সমাজ ও অন্য ধর্মের মানুষের কাছে রাসূল (সা.) এর আদর্শ তুলে ধরার একটি অনুপম সুযোগ।

তিনি আরও বলেন, মীলাদুন্নবী (সা.) সমাগত হলে একদল লোক বিভ্রান্তি তৈরি করে এই বলে যে, এর দলীল কোথায়! এর উত্তর রয়েছে সরাসরি রাসূল (সা.) এর জীবনে। তাঁকে সোমবারে রোযা রাখার বিষয়ে জিজ্ঞাসা করা হলে তিনি বলেছিলেন, "আমি এই দিনে জন্মগ্রহণ করেছি এবং এই দিনে আমার উপর কুরআন নাযিল হয়েছে।" রাসূল (সা.) এর আগমন, মু'মিনের খুশি উদযাপনের সবচেয়ে বড় উপলক্ষ্য। এই দিনটি আমরা কুরআন তিলাওয়াত, রোযা, সাদাকা, দরূদ ইত্যাদি আয়োজনের মাধ্যমে অতিবাহিত করবো।


২৮ সেপ্টেম্বর '২৩, বৃহস্পতিবার, দুপুরে ফুলতলী কমপ্লেক্স ঢাকায় বাংলাদেশ আনজুমানে তালামীযে ইসলামিয়া ঢাকা মহানগর আয়োজিত ঈদে মীলাদুন্নবী (সা.) উদযাপন উপলক্ষ্যে ‘মুহাম্মদ (সা.)'র আগমনেই মানবতার মুক্তি’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। সেমিনারে প্রধান বক্তা ছিলেন সংগঠনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মনজুরুল করিম মহসিন।

সেমিনার শেষে ফুলতলী কমপ্লেক্স ঢাকার উদ্যোগে 'মুবারক র‌্যালি' বের করা হয়। বর্ণাঢ্য র‌্যালিটি রাজধানীর খিলগাঁও, সিপাহীবাগ, সবুজবাগ সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে কমপ্লেক্সে এসে মিলিত হয়।

ঢাকা মহানগরীর সভাপতি ইমাদ উদ্দিন তালুকদার এর সভাপতিত্বে ও সহ-সাধারণ সম্পাদক আরাফাত হোসেন এর সঞ্চালনায় সেমিনারে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সংগঠনের কেন্দ্রীয় সহ-সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ হোসাইন, ঢাকা মহানগর আল-ইসলাহ'র সাংগঠনিক সম্পাদক মাওলানা সাইফুল ইসলাম, দারুননাজাত আইডিয়াল মাদরাসার কিতাব বিভাগের প্রধান মাওলানা আবু বকর তাওহীদ, শাহনূর প্রোপার্টিজ লিমিটেড এর প্রতিষ্ঠাতা পরিচালক ইঞ্জিনিয়ার নাঈমুল হক খান, মহাখালী দারুল উলুম হুসাইনিয়া কামিল মাদরাসার প্রভাষক মাওলানা মুহাম্মদ মাহমুদুল হাসান।

এসময় উপস্থিত ছিলেন- সংগঠনের সাবেক কেন্দ্রীয় শিক্ষা ও সংস্কৃতি বিষয়ক সম্পাদক মাওলানা শাহীদ আহমদ, কিশোরগঞ্জ জেলা সভাপতি আরিফুল হুসাইন, ঢাকা মহানগরীর সহ-সভাপতি আতিকুর রহমান বাপ্পী, মুসলেহ উদ্দীন কাওছার, সহ-সাধারণ সম্পাদক উবায়দুর রহমান শাহান, সিলেট পূর্ব জেলার সহ-সাংগঠনিক সম্পাদক হাফিজুল ইসলাম কুদ্দুস, ঢাকা মহানগরীর সহ-প্রচার সম্পাদক মাহদি হাসান, লতিফিয়া হিফযুল কুরআন মাদরাসার প্রধান শিক্ষক হাফিয মাওলানা ফখরুল ইসলাম, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার দায়িত্বশীল মুফাজ্জাল হোসেন সহ বিভিন্ন থানা ও কলেজ শাখার দায়িত্বশীলবৃন্দ।

এএন/০২