বাজবলের ইংল্যান্ডে ব্যাতিক্রম রুট

খেলা ডেস্ক


অক্টোবর ০২, ২০২৩
১১:৫৪ অপরাহ্ন


আপডেট : অক্টোবর ০৩, ২০২৩
০১:১২ অপরাহ্ন



বাজবলের ইংল্যান্ডে ব্যাতিক্রম রুট


ইংল্যান্ডের ব্যাটিং মানেই এখন মারকাট। তা-ই করেছে তারা আজ ১৯৭ রান তুলতে গিয়ে। বাংলাদেশের বোলারদের তুলোধুনো করেছেন জনি বেয়ারস্টো, মঈন আলি ও জস বাটলাররা। ওয়ানডেতেও টি-টোয়েন্টি মেজাজে ব্যাট চালাতে দেখা যায় ইনিংসের শুরু থেকেই। কিন্তু 'বাজবল' এর ফলে উইকেট হারাচ্ছিল। তখন প্রয়োজনের তাগিদে ব্যাতিক্রম কেবল জো রুট। তার ধৈর্যশীল ব্যাটে শেষ পর্যন্ত জয় নিয়ে মাঠ ছেড়েছে ইংলিশরা।

বৃষ্টিবিঘ্নিত ম্যাচে বাংলাদেশ আগে ব্যাট করে ৯ উইকেট হারিয়ে ১৮৮ রান সংগ্রহ করে। ডিএল ম্যাথড অনুযায়ী তাদেরকে ১৯৭ রানের লক্ষ্য ছুঁড়ে দেয় টাইগাররা।

গৌহাটির বরষাপাড়ায় আজ যে বর্ষণ হয়েছে, তারপর আরেক দফা বৃষ্টি দেখেছেন দর্শকেরা। আর সেটা ইংলিশ ব্যাটসম্যানদের চার-ছক্কার। ডেভিড মালান মাত্র ৪ রান করে ফিরে গেলেও অপর প্রান্তের আরেক ওপেনার জনি বেয়ারস্টোর আগ্রাসন চলতে থাকে। ৬ চার ও ১ ছক্কায় ২১ ৩৪ রান করেন তিনি। ৪ বাউন্ডারিতে ১৭ রান হ্যারি ব্রুকের।

জস বাটলারও এদিন বসে থাকেননি। মাত্র ১৫ বলে ৫ চার ও ১ ছক্কায় ৩০ রান করেন তিনি। তাতে মাত্র ১৩ ওভারেই ১১৪ রান তুলে ফেলে ইংল্যান্ড। কিন্তু হারিয়ে ফেলে ৫ টপ অর্ডারকে।

স্কোরবোর্ডের এমন হাল হলেও ইংরেজদের ব্যাটিং ঝড় থামেনি। নতুন ব্যাটসম্যান মঈন চালাতে থাকেন আগ্রাসন। তাদের বিধ্বংসী ইনিংসটা আসে মঈন আলীর ব্যাট থেকে। তিনি ৩৯ বলে ৬ ছক্কা আর ২ চারে ৫৬ রান করেন।

মঈন যখন মোস্তাফিজুর রহমান ও তাসকিন আহমেদদের একদিকে বাজবল ক্রিকেটের নৈপুণ্য দেখাচ্ছিলেন, তখন ব্যতিক্রম জো রুট। তিনি খেলছিলেন তার চেনা ভঙ্গিমার বাইরে গিয়ে। উইকেট ধরে রাখাই যেন ছিল তার লক্ষ্য। তার বাকি সব সতীর্থদের স্ট্রাইক রেট যেখানে ১০০ এর ওপরে, সেখানে তিনি ৪০ বল খেলে ২০ রানের একটি ইনিংস খেলে জয় নিয়ে মাঠ ছেড়েছেন। একদিনের আন্তর্জাতিকে যার স্ট্রাইক ৮৬, তিনি আজ ৬৫ স্ট্রাইক রেটে করেছেন ব্যাট।

উইকেট আগলেও রেখে যেন ক্রিকেট খেলাটাই নতুন করে শিখিয়ে দিলেন তিনি। তার ইনিংস যেন বলে দেয় প্রয়োজনটাই শেষ কথা!

৪ উইকেটের পরাজয়ের দিনে মোস্তাফিজ ৩ ওভারে ২৩ রান দিয়ে নিয়েছেন ২ উইকেট। এছাড়া হাসান মাহমুদ, শরিফুল ইসলাম, তাসকিন আহমেদ ও নাসুম আহমেদ নিয়েছেন একটি করে উইকেট।


আরসি-০১


সূত্র: দেশ রূপান্তর