ইসরায়েলকে সামরিক সহায়তা দিতে পারে যুক্তরাষ্ট্র: ব্লিঙ্কেন

সিলেট মিরর ডেস্ক


অক্টোবর ০৮, ২০২৩
০৮:৪২ অপরাহ্ন


আপডেট : অক্টোবর ০৮, ২০২৩
০৮:৪২ অপরাহ্ন



ইসরায়েলকে সামরিক সহায়তা দিতে পারে যুক্তরাষ্ট্র: ব্লিঙ্কেন


যুক্তরাষ্ট্র ইসরায়েলকে নতুন সামরিক সহায়তা দিতে পারে বলে জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন।

সংবাদমাধ্যম সিএনএনকে দেওয়া এক সাক্ষাৎকারে ব্লিঙ্কেন বলেন, ইসরায়েলের কাছ থেকে অনুরোধ পাওয়া গেছে। সেদিকে আমরা নজর রাখছি। একদিন পরেই এ ব্যাপারে জানানো হবে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, হামাসের প্রতিরোধ ঠেকাতে এই মুহূর্তে ইসরায়েলের যা প্রয়োজন তা সরবরাহ করা হবে। প্রেসিডেন্ট এই নির্দেশনা দিয়েছেন।তাছাড়া নিখোঁজ মার্কিনিদের তথ্য যাচাই-বাছাই করা হচ্ছে বলেও জানিয়েছেন তিনি।

এদিকে ইসরায়েল-ফিলিস্তিন সংঘাতে দুই ইউক্রেনীয়র মৃত্যুর খবর পাওয়া গেছে। ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রণালয়ের এক মুখপাত্র এ তথ্য নিশ্চিত করেছেন।

পররাষ্ট্রমন্ত্রণালয়টির মুখপাত্র ওলেগ নিকোলেনকো বলেছেন, ইসরায়েলে দুই ইউক্রেনীয় নারীর মৃত্যুর তথ্যটি আমরা নিশ্চিত করতে পেরেছি।

ইসরায়েলি বাহিনী ও ফিলিস্তিনি স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাস যোদ্ধাদের মধ্যে বেশ কিছু স্থানে লড়াই চলছে। এমন পরিস্থিতির মধ্যেই হামাস নেতা ইসমাইল হানিয়ার সঙ্গে কথা বলেছেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। ইসমাইল হানিয়া হামাসের রাজনৈতিক প্রধান ইরনা নিউজ এজেন্সির বরাত দিয়ে আল-জাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে, শুধু হামাস নেতার সঙ্গেই নয় ইসলামিক জিহাদ মুভমেন্টের মহাসচিব জিয়াদ আল-নাখালাহের সঙ্গেও কথা বলেছেন তিনি।

তাছাড়া আনুষ্ঠানিকভাবে যুদ্ধাবস্থার ঘোষণা দিয়েছে ইসরায়েলের মন্ত্রিসভা। এর মাধ্যমে দেশটির সরকার গুরুত্বপূর্ণ সামরিক কার্যক্রম পরিচালনা করতে পারবে।

রোববার (৮ অক্টোবার) ইসারায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর অফিস এ তথ্য নিশ্চিত করেছে।


এএফ/১৯