হামাসকে পুতিনের সঙ্গে তুলনা করে যা বললেন বাইডেন

সিলেট মিরর ডেস্ক


অক্টোবর ২০, ২০২৩
০৩:৪১ অপরাহ্ন


আপডেট : অক্টোবর ২০, ২০২৩
০৩:৪১ অপরাহ্ন



হামাসকে পুতিনের সঙ্গে তুলনা করে যা বললেন বাইডেন

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ফিলিস্তিনের সশস্ত্র সংগঠন হামাসকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে তুলনা করে বলেছেন, ‘আমি এদের কাউকে জিততে দেব না।’

বৃহস্পতিবার ওভাল অফিস থেকে জাতির উদ্দেশে টেলিভিশন ভাষণে বাইডেন আরও বলেন, ‘হামাস ও পুতিন আলাদা হুমকি হলেও তাদের মধ্যে মিল হচ্ছে, তারা দুইজনই প্রতিবেশী গণতান্ত্রিক দেশকে সম্পূর্ণভাবে নিশ্চিহ্ন করে দিতে চায়।’ খবর বিবিসির। 

বাইডেন মার্কিন কংগ্রেসে ইউক্রেন ও ইসরায়েলের জন্য সহায়তা হিসেবে কয়েক বিলিয়ন ডলারের তহবিল চাইবেন। তার মতে, মার্কিন মিত্রদের পরিত্যাগ করাটা ‘ঠিক’ হবে না। একইসঙ্গে তিনি ইসরায়েলি নেতাদের ৯/১১ হামলার পর মার্কিন নেতাদের করা ভুল থেকে শিক্ষা নিয়ে ‘রাগে অন্ধ’ না হয়ে যাওয়ার আহ্বান জানান।

ইসরায়েলে ঝটিকা সফর এবং ত্রাণ সরবরাহ গাজায় প্রবেশ করতে দেওয়ার বিষয়ে মিশরের সঙ্গে চুক্তির পর দেশে ফিরে এই ভাষণ দেন বাইডেন।

গাজা এখনো অবরুদ্ধ রয়েছে। ইসরায়েল গাজায় পানি, বিদ্যুৎ, খাবার ও জ্বালানি সরবরাহ বন্ধ করে দিয়েছে।

কয়েক দশক ধরে চলা ইসরায়েল-গাজা সংঘাতের সবচেয়ে উত্তেজনাকর ঘটনাটি ঘটে গত ৭ অক্টোবর। সেদিন ইসরায়েলে হামলা চালায় হামাস। এতে ১৪শ’র বেশি মানুষ নিহত হন। এরপর থেকে গাজায় ইসরায়েলি হামলায় এখন পর্যন্ত তিন হাজার ৭০০ মানুষ নিহত হয়েছেন।

আরসি-০১