শ্রীলঙ্কার সদস্য পদ স্থগিত করল আইসিসি

খেলা ডেস্ক


নভেম্বর ১১, ২০২৩
০২:০৮ পূর্বাহ্ন


আপডেট : নভেম্বর ১১, ২০২৩
০৪:২৫ অপরাহ্ন



শ্রীলঙ্কার সদস্য পদ স্থগিত করল আইসিসি


শ্রীলঙ্কা ক্রিকেটের বাজে সময় আরো বেশি পেয়ে বসেছে। বিশ্বকাপ থেকে বিদায় নিয়ে সবার আগে দেশে ফিরেছে তারা। ১০ দলের টুর্নামেন্টে ৯ নম্বরে আছে। তাতেই শঙ্কা বেড়েছে ২০২৫ চ্যাম্পিয়নস ট্রফিতে খেলা নিয়ে।

এসব নিয়ে ঝড় বয়ে যাচ্ছে শ্রীলঙ্কা ক্রিকেট (এসএলসি) বোর্ডে। তার ওপর গতকাল আরো বড় ধাক্কা খেয়েছে তারা। শ্রীলঙ্কার সদস্য পদ স্থগিত করেছে আইসিসি। নিষেধাজ্ঞা থেকে যদি মুক্তি না মেলে তাহলে আইসিসির কোনো আসরে অংশ নিতে পারবে না শ্রীলঙ্কা ক্রিকেট দল।

এসএলসি প্রশাসনে সরকারি হস্তক্ষেপের কারণে আইসিসি এই সিদ্ধান্ত নিয়েছে বলে ধারণা করা হচ্ছে। আইসিসি তাদের বিজ্ঞপ্তিতে বলেছে, ‘আইসিসি বোর্ড সভায় সিদ্ধান্ত হয়েছে, শ্রীলঙ্কা ক্রিকেট সদস্য হিসেবে গুরুত্বপূর্ণ বিধি-নিষেধ লঙ্ঘন করেছে। বিশেষ করে স্বাধীনভাবে কাজ করতে ক্রিকেট প্রশাসনকে সরকারি হস্তক্ষেপের বাইরে থাকার প্রয়োজন ছিল। সময়মতো এই স্থগিতাদেশের শর্তগুলো জানিয়ে দেবে আইসিসি বোর্ড।

এই নিষেধাজ্ঞা এই ‍মুহূর্ত থেকে কার্যকর হবে। তবে নিষেধাজ্ঞার মেয়াদ কিংবা শর্তগুলো জানায়নি আইসিসি। আইসিসির পরবর্তী বৈঠক হওয়ার কথা আগামী ২১ নভেম্বর। সেই বৈঠকে শ্রীলঙ্কার বিষয়টি নিয়ে পুনরায় আলোচনা হতে পারে এবং পরবর্তী পদক্ষেপ জানিয়ে দিতে পারে আইসিসি।

বিশ্বকাপে ভারতের কাছে ৩০২ রানের বিশাল হারের পর শ্রীলঙ্কার ক্রিকেট বোর্ডের সবাইকে বরখাস্ত করেছিলেন দেশটির ক্রীড়ামন্ত্রী রোশন রণসিংহে।

অন্তর্বর্তী বোর্ডের সদস্যদের নামও দেওয়া হয়। বিশ্বকাপজয়ী সাবেক অধিনায়ক অর্জুনা রানাতুঙ্গাকে প্রধান করে সাত সদস্যের অন্তর্বর্তীকালীন কমিটি গঠন করা হয়। তবে নতুন কমিটি দায়িত্ব নেওয়ার আগেই ক্রীড়ামন্ত্রীর নেওয়া সিদ্ধান্ত স্থগিত করে দেন শ্রীলঙ্কার আপিল আদালত।

ক্রীড়ামন্ত্রীর সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে আদালতে আপিল করেন শ্রীলঙ্কার ক্রিকেট বোর্ডের প্রধান শাম্মি সিলভা। তাঁর আপিলের পরিপ্রেক্ষিতে আগামী দুই সপ্তাহ পুরনো বোর্ডই বহাল থাকবে বলে জানান আদালত। এই দুই সপ্তাহ শাম্মিদেরই চালানোর কথা ছিল শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড। কিন্তু আইসিসির নিষেধাজ্ঞায় শ্রীলঙ্কার ক্রিকেট বোর্ডের বিষয়টি অন্যদিকে মোড় নিল। 

২০২৪ সালের জানুয়ারিতে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ অনুষ্ঠিত হওয়ার কথা শ্রীলঙ্কায়। ওই টুর্নামেন্ট নিয়েও তৈরি হলো অনিশ্চয়তা। 


এএফ/০২