মারা গেছেন বিখ্যাত ফটোগ্রাফার ল্যারি ফিঙ্ক

সিলেট মিরর ডেস্ক


নভেম্বর ২৯, ২০২৩
১২:২৭ অপরাহ্ন


আপডেট : নভেম্বর ২৯, ২০২৩
১২:২৭ অপরাহ্ন



মারা গেছেন বিখ্যাত ফটোগ্রাফার ল্যারি ফিঙ্ক

মারা গেছেন বিখ্যাত ও দুঃসাহসিক ফটোগ্রাফার ল্যারি ফিঙ্ক। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮২ বছর। ধারণা করা হচ্ছে, অসুস্থতাজনিত কারণে মৃত্যু হয়েছে তার।

বুধবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে দ্যা গার্ডিয়ান।

রবার্ট মান গ্যালারির মালিক রবার্ট মান অ্যাসোসিয়েটেড প্রেসকে জানিয়েছেন যে, স্থানীয় সময় শনিবার যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়ার মার্টিন্স ক্রিকে নিজ বাড়িতে মৃত্যুবরণ করেন ফিঙ্ক। তবে মৃত্যুর কোন নির্দিষ্ট কারণ উল্লেখ না করলেও রবার্ট জানান যে ফিঙ্ক অসুস্থ ছিলেন।

ল্যারি ফিঙ্ক একজন প্রশংসিত এবং দুঃসাহসিক ফটোগ্রাফার ছিলেন যার ছবিতে পারিবারিক প্রতিকৃতি থেকে শুরু করে রাজনৈতিক ব্যঙ্গ, শ্রমিকদের জীবন এবং ম্যানহাটন সমাজের চিত্র ফুটে উঠত।

ল্যারি ফিঙ্ক লং আইল্যান্ডের একজন "স্ব-বর্ণিত মার্কসবাদী" এর জন্য সবচেয়ে বেশি পরিচিত ছিলেন। ফিঙ্ক ১৯৭৯ সালে তার সিরিজ "সোশ্যাল গ্রেসস" প্রকাশ করার পর ব্যাপক পরিচিতি লাভ করেন তিনি। সিরিজে ধনী নিউ ইয়র্কবাসীদের সাদা-কালো ছবির মাধ্যমে পরিবারের দৈনন্দিন জীবনের চিত্র তুলে ধরেছিলেন তিনি।

পরবর্তীতে সিরিজটি ১৯৮৪ সালে বই আকারে প্রকাশিত হয়েছিল।

১৯৪১ সালে যুক্তরাষ্ট্রের ব্রুকলিনে জন্মগ্রহণ করেন ল্যারি ফিঙ্ক। তার বাবা ছিলএন একজন আইনজীবী এবং বা ছিলেন মার্কসবাদী কর্মী। একটি রাজনৈতিক পরিবারে বেড়ে ওঠা ফিঙ্ক ১৩ বছর বয়সে প্রথম ফটোগ্রাফি শুরু করেছিলেন এবং পরে ফটোগ্রাফার লিসেট মডেল বিষয়ে পড়াশোনা করেন।

১৯৮৮ সালের মধ্যে, ফিঙ্ক ফটোগ্রাফির অধ্যাপক হিসাবে বার্ড কলেজের অনুষদে যোগদান করেছিলেন

হুইটনি মিউজিয়াম এবং ফিলাডেলফিয়া মিউজিয়াম অফ আর্ট-এ একক চিত্র প্রদর্শনী করেন তিনি। এছাড়া দুটি জন সাইমন গুগেনহেইম ফেলোশিপ সহ অসংখ্য সম্মাননা পেয়েছেন ল্যারি ফিঙ্ক।

আরসি-০৩