সংসদ সদস্যদের শপথ ঘিরে প্রস্তুতি

সিলেট মিরর ডেস্ক


জানুয়ারি ০৯, ২০২৪
০৫:১০ অপরাহ্ন


আপডেট : জানুয়ারি ০৯, ২০২৪
০৫:৫৩ অপরাহ্ন



সংসদ সদস্যদের শপথ ঘিরে প্রস্তুতি


দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে জয়ী সংসদ সদস্যদের  শপথ ঘিরে প্রস্তুতি শুরু করেছে জাতীয় সংসদ। আগামীকাল বুধবার এই শপথ আয়োজনকে সামনে রেখে প্রস্তুতি শুরু হয়েছে। তবে জাতীয় সংসদ সচিবালয় জানিয়েছে, এখনও বিজয়ী নামে গেজেট জারি করেনি নির্বাচন কমিশন। কমিশন প্রজ্ঞাপন জারি করলে নবনির্বাচিতদের শপথ নেওয়ার জন্য আমন্ত্রণ জানানো হবে। কাল শপথ হতে পারে এমন প্রস্তুতি নিয়ে রাখা হয়েছে। কিন্তু চূড়ান্ত হয়নি।

এদিকে আজ মঙ্গলবার সকালে জাতীয় সংসদ সচিবালয়ের সচিবের সভাপতিত্বে একটি বৈঠক অনুষ্ঠিত হয়। সেখানে প্রস্তুতি নিয়ে আলোচনা হয়েছে। 

গত রোববার জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। এ দিন ২৯৯টি আসনে ভোটগ্রহণ শুরু হলেও অনিয়মের অভিযোগে ময়মনসিংহ–৩ আসনে ভোট স্থগিত করে নির্বাচন কমিশন। 

২৯৮টি আসনের মধ্যে আওয়ামী লীগ এককভাবে ২২২ আসনে জয়লাভ করে। এছাড়া জাতীয় পার্টি ১১টি, কল্যাণ পার্টি, ওয়ার্কার্স পার্টি ও জাতীয় সমাজতান্ত্রিক দল একটি করে আসনে জয়লাভ করে। এছাড়া এবার চমক জাগিয়ে ৬২টি আসনে জয় পায় স্বতন্ত্র প্রার্থীরা।

এরই মধ্যে টানা চতুর্থ ও পঞ্চমবারের মতো প্রধানমন্ত্রী হতে যাওয়া আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়েছেন ভারত, রাশিয়া, চীন, জাপানসহ ৩০টি দেশ।

গত ১৫ নভেম্বর দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ছিল গত ৩০ নভেম্বর। মনোনয়নপত্র বাছাই করা হয় ১ থেকে ৪ ডিসেম্বর। আর রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল দায়ের করা হয় ৬ থেকে ১৫ ডিসেম্বর।

এছাড়া প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ছিল ১৭ ডিসেম্বর। আর প্রতীক বরাদ্দ করা হয় ১৮ ডিসেম্বর। ওই দিনই প্রচার শুরু করেন প্রার্থীরা। এরপর গত শুক্রবার সকাল ৮টা পর্যন্ত চলে প্রচার।

এবারের নির্বাচনে নির্বাচন কমিশনের (ইসি) নিবন্ধিত ৪৪টি দলের মধ্যে ২৮টি দল অংশ নেয়। বিএনপিসহ বাকি সমমনা দলগুলো অংশ নেয়নি।



এএফ/০৩