ভাষা-সাহিত্যসহ সবকিছুকে স্মার্ট করতে হবে: প্রধানমন্ত্রী

সিলেট মিরর ডেস্ক


ফেব্রুয়ারি ০১, ২০২৪
০৬:০৩ অপরাহ্ন


আপডেট : ফেব্রুয়ারি ০১, ২০২৪
০৬:০৩ অপরাহ্ন



ভাষা-সাহিত্যসহ সবকিছুকে স্মার্ট করতে হবে: প্রধানমন্ত্রী

বাংলা একাডেমি অনেক আন্দোলনের সূতিকাগার মন্তব্য করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ফেব্রুয়ারি মাস আমাদের ভাষা আন্দোলনের মাস। এ আন্দোলনের মধ্য দিয়ে বাঙালির সত্তা জাগ্রত হয়। এই পথ বেয়েই আমরা পেয়েছি আমাদের স্বাধীনতা। জাতির পিতা ভাষা আন্দোলনের সূচনা করেছিলেন।

আজ বৃহস্পতিবার বিকেলে বাংলা একাডেমি প্রাঙ্গণে অমর একুশে বইমেলা-২০২৪ এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের স্বীকৃতি যখন আমরা পেলাম, তখন আমি সিদ্ধান্ত নেই এখানে একটা আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট গড়ে তুলব। আমার সঙ্গে জাতিসংঘের মহাসচিব কফি আনান ছিলেন। কাজও শুরু করি। পরে ২০০১ সালে ক্ষমতায় আসতে পারিনি, তখন খালেদা জিয়া সেই কাজটি বন্ধ করে দিয়েছিল।

শেখ হাসিনা বলেন, ডিজিটাল বাংলাদেশের পর এবার সরকারের লক্ষ্য স্মার্ট বাংলাদেশ। তাই ভাষা-সাহিত্যসহ সবকিছুকে স্মার্ট করতে হবে। প্রকাশনায় ডিজিটাল ও অডিও মাধ্যম সংযোজন করতে হবে। এ ছাড়া বাংলা সাহিত্যকে বিশ্বে ছড়িয়ে দিতে অনুবাদের ওপর জোর দিতে হবে।

বাংলা একাডেমির সভাপতি সেলিনা হোসেনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য দেন সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব খলিল আহমদ, বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা, বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির সভাপতি মো. আরিফ হোসেন ছোটন।

এর আগে সাহিত্যে বিশেষ অবদানের জন্য ১১টি ক্যাটাগরিতে ১৬ জনকে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার-২০২৩ তুলে দেন প্রধানমন্ত্রী। সাহিতের মোট ১১টি বিভাগে এ পুরস্কার দেওয়া হয়। বিভাগ গুলো হলো- কবিতা, কথাসাহিত্য, প্রবন্ধ/গবেষণা, অনুবাদ, নাটক, শিশুসাহিত্য বিভাগ, মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধু, পরিবেশ/বিজ্ঞান ক্ষেত্র, জীবনী ও লোক কাহিনী।

আরসি-০৭