সৌরভ-গম্ভীরদের ছাড়িয়ে জয়সওয়ালের বিশ্বরেকর্ড

খেলা ডেস্ক


ফেব্রুয়ারি ১৯, ২০২৪
০১:৫৫ পূর্বাহ্ন


আপডেট : ফেব্রুয়ারি ১৯, ২০২৪
০১:৫৫ পূর্বাহ্ন



সৌরভ-গম্ভীরদের ছাড়িয়ে জয়সওয়ালের বিশ্বরেকর্ড


বিশাখাপত্তম টেস্টের পর রাজকোট টেস্টেও ডাবল সেঞ্চুরি করেছেন ভারতীয় ব্যাটার যশস্বী জয়সওয়াল। ২৩৬ বলে ২১৪ রানের অপরাজিত ইনিংস খেলেন এই ব্যাটার। ১৪টি চার ও ১২টি ছয় মারেন। এই ইনিংসে খেলার পথে একগুচ্ছ রেকর্ড করেন এই জয়সওয়াল।

বিরাট কোহলি ও বিনোদ কাম্বলির পর মাত্র দ্বিতীয় ভারতীয় ক্রিকেটার হিসেবে পর পর দুই টেস্টে ডাবল সেঞ্চুরি হাঁকালেন যশস্বী। তৃতীয় কনিষ্ঠতম ক্রিকেটার হিসাবে লাল বলের আন্তর্জাতিক ক্রিকেটে দুটি ডাবল সেঞ্চুরি হাঁকানোর কৃতিত্বও নিজের নামে করেন নিলেন মুম্বাইয়ের এই তরুণ। ২২ বছর ৪৯ দিনের মাথায় আসল তার দ্বিতীয় ডাবল সেঞ্চুরি। বিনোদ কাম্বলি ও ডন ব্র্যাডম্যান ২১ বছরে দুইটি করে ডাবল সেঞ্চুরি হাঁকিয়েছিলেন।

এ ছাড়া ১২ ছক্কার বিশ্বরেকর্ড করেছেন জয়সওয়াল। টেস্টে এক ইনিংসে এত দিন এই রেকর্ড ছিল ওয়াসিম আকরামের দখলে। ১৯৯৬ সালে জিম্ববুয়ের বিপক্ষে এক ইনিংসে ১২টি ছক্কা মেরেছিলেন তিনি। রাজকোটে ১২টি ছক্কা মেরেছেন যশস্বী। ডিক্লেয়ার না করে দিলে আকরামকে টপকে এককভাবে সব থেকে বেশি ছক্কা মারতে পারতেন তিনি।

এখানেই শেষ নয়, ভারতীয় বাঁহাতি ব্যাটারদের মধ্যে এক সিরিজ়ে সব থেকে বেশি রান এখন যশস্বীর। চলতি সিরিজ়ে ইতিমধ্যেই ৫৪৫ রান করে ফেলেছেন তিনি। এখনও দুটি টেস্ট বাকি রয়েছে। এত দিন এই রেকর্ড ছিল সৌরভ গাঙ্গুলির দখলে। ২০০৭ সালে পাকিস্তানের বিপক্ষে সিরিজ়ে ৫৩৪ রান করেছিলেন তিনি। ২০০৮ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে এক সিরিজ়ে ৪৬৩ রান করেছিলেন গম্ভীর।

এএন/০৭