আইসিসির ‘দ্বিচারিতায়’ ক্ষুব্ধ ওয়েস্ট ইন্ডিজ

খেলা ডেস্ক


মার্চ ০৫, ২০২৪
০১:৩৪ পূর্বাহ্ন


আপডেট : মার্চ ০৫, ২০২৪
০১:৩৪ পূর্বাহ্ন



আইসিসির ‘দ্বিচারিতায়’ ক্ষুব্ধ ওয়েস্ট ইন্ডিজ


ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে আগামী জুনে যৌথভাবে বসবে টি-২০ বিশ্বকাপের আসর। ওই টুর্নামেন্টের প্রস্তুতির জন্য আইসিসির থেকে প্রয়োজনীয় আর্থিক সহায়তা পাচ্ছে না বলে অভিযোগ করেছেন ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজের প্রধান নির্বাহী জনি গ্রেভ। আইসিসির দ্বিচারিতায় ক্ষোভ ঝেড়ে তিনি বলেন, ক্রিকেটে ওয়েস্ট ইন্ডিজ শক্তিশালী হয়ে ফিরুক চায় না আইসিসি। 

উইজডেন ক্রিকেটের মান্থলি পোডকাস্টে জনি গ্রেভ বলেছেন, ‘বিশ্ব ক্রিকেটে শক্তিশালী ওয়েস্ট ইন্ডিজকে দরকার- এই কথার প্রতি সবার সমর্থন আছে। কিন্তু আমরা অনুভব করি যে, ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট যাতে পুনরায় শক্তিশালী হয়ে ফিরতে না পারে, সেজন্য আইসিসি সাধ্যমতো সবই করছে।’  

ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজের এই ক্ষোভ আইসিসির রেভিনিউ সিস্টেমের কারণে। গত মৌসুমে আইসিসি থেকে মাত্র ৫ শতাংশের মতো রেভিনিউ পেয়েছে ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ। সর্বশেষ ভারতে অনুষ্ঠিত ৫০ ওভারের বিশ্বকাপে জায়গা নিশ্চিত করতে পারেনি ক্যারিবীয়রা। যে কারণে লভ্যাংশ পাওয়ার ক্ষেত্রে পিছিয়ে গেছে তারা। ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বাঁচাতে আরও অর্থ বরাদ্দের দাবি করেন তিনি। 

জনি গ্রেভ বলেন, ‘কদিন আগে ইয়ান বিশপ দৃঢ় কণ্ঠে তার হতাশার কথা বলেছেন। আপনি যদি সত্যিই শক্তিশালী ওয়েস্ট ইন্ডিজকে ক্রিকেট ফিরে পেতে চান, এটা খুব একটা কঠিন নয়। আইসিসি বলছে আমাদের বেশি অর্থ বরাদ্দ দিচ্ছে, এই কথাটা সংবাদের শিরোনামে আসার জন্য। কিন্তু ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট আইসিসির লভ্যাংশ ভাগাভাগিতে ৫-৭ শতাংশে নেমে এসেছে। আমরা কোথায় ধুঁকছি এটা থেকেই বোঝা যায়।’ 

ভারতে অনুষ্ঠিত বিশ্বকাপের পরে ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে ও টি-২০ সিরিজ খেলে দুটিতেই জয় পেয়েছে ওয়েস্ট ইন্ডিজ। সম্প্রতি অস্ট্রেলিয়ার মাঠে গিয়ে ঐতিহাসিক টেস্ট জিতেছে তারা। ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটের কর্মকর্তা মনে করেন, আইসিসি যথাযথ আর্থিক সহায়তা দিলে ক্যারিবীয় অঞ্চলের ক্রিকেট ঘুরে দাঁড়াবে। আসন্ন টি-২০ বিশ্বকাপের জন্যও আইসিসির থেকে প্রত্যাশিত বরাদ্দ না পাওয়ার অভিযোগ করেছেন জনি গ্রেভ। 

এএন/০৩