ইউরোপীয় সংসদে আলোচিত এআই আইনের চূড়ান্ত অনুমোদন

সিলেট মিরর ডেস্ক


মার্চ ১৪, ২০২৪
০৪:৪৯ অপরাহ্ন


আপডেট : মার্চ ১৪, ২০২৪
০৪:৪৯ অপরাহ্ন



ইউরোপীয় সংসদে আলোচিত এআই আইনের চূড়ান্ত অনুমোদন


ইউরোপীয় সংসদের সদস্যরা কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) নিয়ন্ত্রণ ও পরিচালনার জন্য যুগান্তকারী একটি আইনের চূড়ান্ত অনুমোদন দিয়েছেন। আইনের পক্ষে ৫২৩টি ও বিপক্ষে ৪৬টি ভোট পড়ে। ইউরোপীয় সংসদে বুধবার (১৩ মার্চ) চূড়ান্ত অনুমোদন পাওয়া এআই নিয়ন্ত্রণকারী আইনটি এ বছরের শেষ দিকে কার্যকর হবে। দ্রুত পরিবর্তনশীল এ প্রযুক্তি নিয়ন্ত্রণের জন্য নতুন এ আইনটি বিশ্বব্যাপী অন্যান্য সরকারের জন্যও অনুসরণীয় হয়ে থাকবে বলে আশা করা হচ্ছে।

পরিবর্তনশীল প্রযুক্তির সঙ্গে সম্পর্কিত সম্ভাব্য ঝুঁকি থেকে ২৭টি সদস্য রাষ্ট্রের নাগরিকদের রক্ষা করা ও একই সঙ্গে উদ্ভাবনকে সমৃদ্ধ করার উদ্দেশ্যে এই আইনটি বিশেষ ভূমিকা রাখবে।


আইনে যা থাকছে

আইনটি ঝুঁকি অনুযায়ী বিপজ্জনক বলে বিবেচিত বিভিন্ন ধরনের কৃত্রিম বুদ্ধিমত্তাকে আলাদা আলাদা সাজাবে, যেন সেগুলো ঠেকাতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া যেতে পারে।

অধিকাংশ এআই সিস্টেম কম ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত হবে বলে আশা করা হচ্ছে। যেমন স্প্যাম শনাক্তের জন্য ব্যবহৃত মডেল।তবে চিকিৎসা, বিদ্যুৎ নেটওয়ার্কের মতো গুরুত্বপূর্ণ পরিকাঠামোতে এআইয়ের উচ্চ ঝুঁকিপূর্ণ ব্যবহার আরো বেশি পরীক্ষা করা হবে।

এই মডেলগুলো তৈরি করা প্রতিষ্ঠানগুলোকে সম্ভাব্য ঝুঁকির মূল্যায়ন করতে হবে ও ব্যবহারকারীদের কাছে স্পষ্ট তথ্য সরবরাহ করতে হবে। জনসাধারণের কাছে প্রকাশের আগে সে মডেলগুলো আইন মেনে চলছে কি না তা নিশ্চিত করতে হবে। জনপরিসরে ‘রিয়েল-টাইম ফেসিয়াল রিকগনিশন’ নিষিদ্ধ করার কথা রয়েছে।

যদিও এ আইন প্রয়োগের জন্য কিছু ব্যতিক্রম রয়েছে।

কোনো সংস্থা আইন অমান্য করলে তাদের ৭৫ লাখ ইউরো থেকে তিন কোটি ৫০ লাখ ইউরো পর্যন্ত জরিমানার মুখোমুখি হতে হবে।


এরপর কী?

এআই আইনটি পৃথকভাবে ইউরোপীয় ইউনিয়নের সদস্য দেশগুলোর কাছে অনুমোদিত হতে হবে। এপ্রিল মাসের মধ্যেই এই অনুমোদন পাওয়া যাবে বলে আশা করা হচ্ছে। তবে আইনটি এ বছরের শেষের দিকে কার্যকর হবে।

চ্যাটজিপিটির মতো জেনারেটিভ এআই মডেলগুলো আইনটি কার্যকর হওয়ার ১২ মাস পর চালু হবে। তবে সংস্থাগুলোকে অবশ্যই দুই বছরের মধ্যে অন্যান্য নিয়মের ব্যাপারেও একমত হতে হবে।

নতুন পাস হওয়া আইনটি কার্যকরের ছয় মাস পর বর্তমানে ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত এআই সিস্টেমগুলো স্থায়ীভাবে নিষিদ্ধ করা হবে।


জিসি/০১