২৫ মার্চ কালরাত্রি স্মরণে শ্রুতির ‘আঁধার ভেঙে আসুক আলো’

সিলেট মিরর ডেস্ক


মার্চ ২৬, ২০২৪
০৫:১২ পূর্বাহ্ন


আপডেট : মার্চ ২৬, ২০২৪
০৬:৩২ অপরাহ্ন



২৫ মার্চ কালরাত্রি স্মরণে শ্রুতির ‘আঁধার ভেঙে আসুক আলো’


বাঙালি জাতি তথা মানবসভ্যতার ইতিহাসে এক কালিমালিপ্ত বেদনাবিধুর রাত ২৫ মার্চ। ১৯৭১ সালের এ রাতে বাঙালির জীবনে এক বিভীষিকাময় রাত নেমে এসেছিল। বর্বর পাকিস্তানি সেনাবাহিনী অত্যাধুনিক অস্ত্রে সজ্জিত হয়ে কাপুরুষের মতো মধ্যরাতে পূর্ব পাকিস্তানে নারকীয় হত্যাযজ্ঞ চালায়। ‘অবিনাশী আগুনে পোড়ে হায়রে শোকার্ত স্বদেশ/দুখিনী মায়ের অশ্রু জমা হয় নিভৃত পাঁজরে/যে যাবে যুদ্ধে এখনি সে উঠুক উঠুক ঝলসে/ যে যাবে যুদ্ধে সবকিছু ভাঙুক সে....।’


২৫ মার্চের সেই কালরাত্রি স্মরণে শ্রুতি সিলেট প্রতিবারের মত এবারও অনুষ্ঠিত হলো ‘আঁধার ভেঙে আসুক আলো’। সোমবার ২৫ মার্চ ঠিক রাত আটটা ৩১ মিনিটে আলোক প্রজ্জ্বালনের মাধ্যমে শুরু হয় অনুষ্ঠানের। এরপর বীরমুক্তিযোদ্ধাদের হাত থেকে আলোকশিখা গ্রহন করেন এই প্রজন্মের  প্রতিনিধিরা।

এতে অংশগ্রহন করেন বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট  বেদানন্দ ভট্টাচার্য, বীর মুক্তিযোদ্ধা ভবতোষ বর্মণ রানা, বীর মুক্তিযোদ্ধা কবি তুষার কর।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন শ্রুতি সিলেটের সদস্যসচিব সুকান্ত গুপ্ত। 

চপল কুন্ডু এবং স্রোতস্বিনী স্নেহার পরিচালনায় আলোচনা সভায় বক্তব্য দেন বর্ষীয়ান রাজনীতিবিদ সৈয়দা জেবুন্নেছা হক, সম্মিলিত নাট্য পরিষদের সভাপতি রজত কান্তি গুপ্ত , সম্মিলিত নাট্য পরিষদের সম্পাদক মোস্তাক আহমদ, নাট্য সংগঠক হুমায়ুন কবির জুয়েল, রবীন্দ্রসংগীত  শিল্পী অনিমেষ বিজয় চৌধুরী  রাজু, মুক্তিযোদ্ধা গবেষক অপূর্ব শর্মা, বিপ্লব শ্যাম পুরকায়স্থ সুমন, শ্রুতি সমন্বয়ক সুমন্ত গুপ্ত প্রমুখ।


আলোচনা সভার পরপর গান আর আবৃত্তিতে স্মরণ করা হয় ২৫ মার্চের কালরাত্রির সেই ক্ষণটিকে। মুক্তিযুদ্ধের গল্প শোনান বীরমুক্তিযোদ্ধারা।

মুক্তিযুদ্ধের গান এবং আবৃত্তিতে অংশগ্রহণ করেন স্রোতস্বিনী স্নেহা, ঐশ্বর্যা কুন্ডু,শ্রাবণ আচার্য,সৃজন দাশ,অনিক দেবনাথ, রকি দাশ, ফারিহা তাহসিন প্রিমা,মিশন চৌধুরী, অংকন দাশ, আদৃতা দাশ,লোপা রায় চৌধুরী, অর্চিতা ভট্টাচার্য, সঞ্চিতা পুরকায়স্থ, দিতি তালুকদার, শশি দাশ প্রমুখ।


এএফ/০১