সবার আগে প্লে-অফে কলকাতা, বাকি ৩ দল কারা

সিলেট মিরর ডেস্ক


মে ১৩, ২০২৪
০২:১৫ অপরাহ্ন


আপডেট : মে ১৩, ২০২৪
০২:১৫ অপরাহ্ন



সবার আগে প্লে-অফে কলকাতা, বাকি ৩ দল কারা

সবার আগে প্লে-অফে কলকাতা, বাকি ৩ দল কারা


আইপিএলের গ্রুপ পর্বে আর মাত্র আটটি ম্যাচ বাকি রয়েছে। এখন পর্যন্ত একমাত্র কলকাতা নাইট রাইডার্সই প্লে-অফ নিশ্চিত করেছে। এরই মধ্যে বাদ পড়ে গেছে মুম্বাই ইন্ডিয়ান্স ও পাঞ্জাব কিংস। প্লে-অফের বাকি তিনটি জায়গার জন্য লড়াই চলছে সাতটি দলের মধ্যে। তবে সবার সুযোগ সমান নয়। কারও সুযোগ বেশি। কারও কম।

টানা পাঁচটি ম্যাচ জিতে প্লে-অফের লড়াইয়ে ভালোভাবেই উঠে এসেছে বিরাট কোহলিদের রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। রাজস্থান রয়্যালসকে হারিয়ে আশা বাড়িয়েছে চেন্নাই সুপার কিংসও। এমনকি আট নম্বরে থাকা গুজরাট টাইটান্সও খাতায়-কলমে প্লে-অফের লড়াইয়ে রয়েছে।

দেখে নেওয়া যাক কোন দলের সামনে কী অঙ্ক রয়েছে।

রাজস্থান রয়্যালস: কাগজে কলমে প্লে-অফ নিশ্চিত না হলেও রাজস্থান রয়্যালসের শেষ চারে থাকা প্রায় সুনিশ্চিত। ১২ ম্যাচে ১৬ পয়েন্ট তাদের, নেট রানরেট ০.৩৪৯। তাদের বাকি ম্যাচগুলো হবে পাঞ্জাব ও কলকাতার বিপক্ষে। হারের হ্যাটট্রিক করলেও এখনও রাজস্থানের পয়েন্ট তালিকার শীর্ষে শেষ করার সম্ভাবনা ১২.৫ শতাংশ। তাদের প্রথম দুইয়ে শেষ করার সম্ভাবনা ৩৭.৫ শতাংশ। যদি রাজস্থান বাকি দু’টি ম্যাচ হারে তা হলে চেন্নাই ও হায়দরাবাদের সঙ্গে একই পয়েন্টে শেষ করতে পারে তারা। তার পরেও নেট রানরেটের বিচারে প্লে-অফে উঠতে পারে রাজস্থান।

চেন্নাই সুপার কিংস: গতকাল রাজস্থানকে হারিয়ে প্লে–অফের সম্ভাবনা জোরালো হয়েছে চেন্নাইয়ের। ১৩ ম্যাচে ধোনিতেদের ১৪ পয়েন্ট, ০.৫২৮ নেট রানরেট। তবে বেঙ্গালুরুর বিপক্ষে হারলে তারা আটকে যাবে ১৪ পয়েন্টে। সে ক্ষেত্রে কলকাতা, রাজস্থান, হায়দরাবাদ ও লখনৌ-চারটি দল ছাড়িয়ে যেতে পারবে তাদের। অবশ্য বেঙ্গালুরুকে হারাতে পারলে নেট রানরেটের (০.৫২৮) সৌজন্যে চেন্নাই এগিয়ে যাবে। ধোনিদের নেট রানরেট কেকেআরের পরেই সব থেকে ভালো।

রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু : ১৩ ম্যাচে ১২ পয়েন্ট, ০.৩৮৭ নেট রানরেট। চেন্নাইকে হারালে বেঙ্গালুরুর পয়েন্ট হবে ১৪, কিন্তু হায়দরাবাদ ও লখনৌর সামনে ১৬ পয়েন্টের সম্ভাবনা আছে। সে ক্ষেত্রে টানা ছয় ম্যাচ জিতেও বিদায় নিতে হবে বেঙ্গালুরুকে। চেন্নাই আগে ব্যাট করলে, সেই রান বেঙ্গালুরুকে টপকে যেতে হবে ১৮.১ ওভারে। আর যদি চেন্নাই পরে ব্যাট করতে নামে, তবে ১৮ রানের জয় দরকার চেন্নাইয়ের। সেক্ষেত্রেই কেবল শীর্ষ চারে আসতে পারবে কোহলি-ডু প্লেসিসদের বেঙ্গালুরু। কোহলিদের নেট রানরেট বাড়ায় সুযোগ বেড়েছে তাদের। 

সানরাইজার্স হায়দরাবাদ: ১২ ম্যাচ, ১৪ পয়েন্ট, ০.৪০৬ নেট রানরেট। নেট রানরেট বেশ ভালো বলে বাকি দুই ম্যাচের একটি জিতলেই প্লে–অফ নিশ্চিত হওয়ার কথা হায়দরাবাদের। দুটিই জিতলে শীর্ষ দুইয়ের লড়াইয়েও থাকবে তারা। অবশ্য পরের দুই ম্যাচই হারলে আবার বিপদে পড়ে যাবে তারা, যদি চেন্নাই ও বেঙ্গালুরু দুই দলই রানরেটে তাদের চেয়ে এগিয়ে যায়।

দিল্লি ক্যাপিটালস: দিল্লি ক্যাপিটালসের সংগ্রহ ১৩ ম্যাচে ১২ পয়েন্ট, নেট রানরেট -০.৪৮২। দিল্লির প্লে-অফে ওঠার সম্ভাবনা ৩১.৩ শতাংশ। তিন থেকে পাঁচটি দলের সঙ্গে একই পয়েন্টে শেষ করতে পারে তারা। সে ক্ষেত্রে দেখা হবে নেট রানরেট। 

লখনৌ সুপারজায়ান্টস: ১২ ম্যাচে ১২ পয়েন্ট। এক ম্যাচ কম খেলায় লখনৌর প্লে-অফে ওঠার সম্ভাবনা বেশি (৫৬ শতাংশ)। তিনটি দলের সঙ্গে একই পয়েন্টে শেষ করতে পারেন লোকেশ রাহুলেরা। বাকি দুই ম্যাচ জিতলে ১৬ পয়েন্ট হবে লখনৌর, কিন্তু নেট রানরেট বড় বাধা। চেন্নাই ও হায়দরাবাদেরও সম্ভাবনা আছে ১৬ পয়েন্ট করে পাওয়ার, যে দুটি দলের নেট রানরেট লখনৌ চেয়ে বেশ ভালো। অন্যদিকে রাজস্থান পরের দুটি ম্যাচ হারলেও লখনৌর নিচে নেমে যাওয়ার সম্ভাবনা বেশ কম।

গুজরাট টাইটান্স: ১২ ম্যাচে ১০ পয়েন্ট, নেট রানরেট -১.০৬৩। গুজরাটের পরের দুই ম্যাচ কলকাতা ও হায়দরাবাদের বিপক্ষে। দুই ম্যাচ জিতলে ১৪ পয়েন্ট হওয়ার সম্ভাবনা আছে ঠিকই। কিন্তু বাজে নেট রানরেটের কারণে গুজরাট টিকে আছে শুধু খাতা-কলমেই।

জিসি / ০৩