চ্যাম্পিয়ন হয়ে কত টাকা পেল কলকাতা?

সিলেট মিরর ডেস্ক


মে ২৭, ২০২৪
০২:৫০ অপরাহ্ন


আপডেট : মে ২৭, ২০২৪
০৭:১৭ অপরাহ্ন



চ্যাম্পিয়ন হয়ে কত টাকা পেল কলকাতা?

চ্যাম্পিয়ন হয়ে কত টাকা পেল কলকাতা?


অপেক্ষার বাঁধ ভেঙে অবশেষে উচ্ছ্বাসে মাতোয়ারা কলকাতাবাসী। দীর্ঘ দশ বছরের বিষন্নতা ফুরালো তাদের, ঘটলো এক দশক ধরে চলা হাহাকারের ইতি। একপেশে ফাইনালে সানরাইজার্স হায়দরাবাদকে ৮ উইকেটে উড়িয়ে চ্যাম্পিয়ন হয়েছে কলকাতা নাইট রাইডার্স (কেকেআর)। এটি কেকেআরের তৃতীয় শিরোপা। ট্রফি সংখ্যায় চেন্নাই ও মুম্বাইয়ের পর আইপিএলের সফল দল এখন কলকাতাই। 

শিরোপা জেতে বেশ বড় অঙ্কের পুরস্কারই পকেটে পুরেছে কলকাতা নাইট রাইডার্স। চ্যাম্পিয়ন প্রাইজমানি তো বটেই, ব্যক্তিগতভাবে একাধিক পুরস্কার জিতেছেন কলকাতার ক্রিকেটাররা। বলা যায় পয়সা উসুল একটা আসর কাটিয়েছে বেগুনি জার্সিধারীরা। কলকাতার পাশাপাশি রানার্সআপ হায়দরাবাদের পাশাপাশি প্লে-অফে খেলা রাজস্থান রয়্যালস ও রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুও ভালো পরিমাণের অর্থই পেয়েছে।

ভারতের সংবাদমাধ্যম হিন্দুস্থান টাইমস বলছে, এ বছর আইপিএলে অংশ নেওয়া ১০ দলের জন্য মোট অংশগ্রহণ ফি বরাদ্দ ছিল সাড়ে ৪৬ কোটি ভারতীয় রুপি। এই অর্থ দলগুলোকে ভাগ করে দেওয়া হয়েছে তাদের পারফরম্যান্সের ভিত্তিতে। ফাইনালে হায়দরাবাদকে হারিয়ে চ্যাম্পিয়ন হওয়া কলকাতা নাইট রাইডার্স পেয়েছে ২০ কোটি রুপি, যা বাংলাদেশি মুদ্রায় ২৮ কোটি টাকার বেশি। আর রানার্সআপ দল পেয়েছে ১২.৫ কোটি রূপি। ২০২৩ সালের আইপিএলেও একই প্রাইজমানি ছিল।

এছাড়াও তৃতীয়স্থানে থেকে আইপিএল শেষ করা রাজস্থান রয়্যালস ৭ কোটি রূপি এবং চতুর্থস্থানে থাকা রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু পুরস্কার পেয়েছে ৬.৫ কোটি রূপি।

এবারের আসরে সর্বোচ্চ ৭৪১ রান করে অরেঞ্জ ক্যাপ জিতেছেন বিরাট কোহলি। আর সর্বোচ্চ ২৪ উইকেট নিয়ে পার্পল ক্যাপ জিতেছেন পাঞ্জাবের হর্ষিত প্যাটেল। আগামী মৌসুম পর্যন্ত ক্যাপ দুটির মালিক তারা। অরেঞ্জ ও পার্পল ক্যাপ অর্জনের সুবাদে ১০ লাখ রুপি করে পেয়েছেন কোহলি-হর্ষিত।

এবারের আইপিএল সেরার পুরষ্কার জিতেছেন সুনিল নারিন। একই সাথে তিনি ফ্যান্টাসি ইলাভেন বেস্ট প্লেয়ার অ্যাওয়ার্ডও পেয়েছেন। দুই পুরস্কারের সুবাদে নারিন পেয়েছেন মোট ২০ লাখ রুপি। এবারের আসরে ৪৮৮ রানের পাশাপাশি ১৭ উইকেট নেন নারিন।

তাছাড়া ফাইনালে ম্যাচ সেরার পুরস্কার জেতা মিচেল স্টার্ক পান ৬ লাখ রূপি পুরস্কার। তাছাড়া সবচেয়ে বেশি ডট বলের জন্য হর্ষিত রানা, ফাইনালে সবচেয়ে বেশি চারের জন্য রহমানউল্লাহ গুরবাজ ও সবচেয়ে বেশি ছক্কার জন্য ভেঙ্কটেশ আইয়ারও পেয়েছেন ১ লাখ রুপি করে। আর হায়দরাবাদের নিতীশ কুমার রেড্ডি টুর্নামেন্টের উদীয়মান খেলোয়াড় হিসেবে পেয়েছেন ১২ লাখ রুপি অর্থ পুরস্কার।

জিসি / ০৪