ফেঞ্চুগঞ্জে বন্যায় আক্রান্ত ১০ হাজার পরিবার

শহীদ আহমদ চৌধুরী, ফেঞ্চুগঞ্জ :


জুন ২০, ২০২৪
০৮:০৪ অপরাহ্ন


আপডেট : জুন ২০, ২০২৪
০৮:০৪ অপরাহ্ন



ফেঞ্চুগঞ্জে বন্যায় আক্রান্ত ১০ হাজার পরিবার


সিলেটের ফেঞ্চুগঞ্জ উপজেলায় বন্যা পরিস্থিতির আর অবনতি হয়েছে । বৃষ্টি থামলেও ভারতের উজানের পানি নামা অব্যাহত থাকায় কুশিয়ারা নদীর পানি বিপদসীমা থেকে ১ মিটার  উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। নদীর পাড় টপকে পানি প্রবেশ করেছে পুরো উপজেলায়। উপজেলার কিছু অংশ ছাড়া সবলাব এখন পানিতে।

 সরেজমিনে দেখা যায় উপজেলার বেশির ভাগ এলাকা পানিতে তলিয়ে গেছে। যেদিকে চোঁখ যায় শুধু পানি পানি আর পানি। পানিতে তলিয়ে গেছে হাসপাতাল সড়ক,ফেঞ্চুগঞ্জ বাজার, অফিস পাড়া,বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান,মাদ্রাসা, ধর্মিয় প্রতিষ্ঠানসহ বিভিন্ন জরুরি স্থাপনা সমূহ। এসব স্থানের কর্মজীবীরা ও পানির জন্য পড়েছেন বিপাকে। বর্তমানে ঈদের ছুঠি চলছে তাই এই সব শিক্ষা প্রতিষ্টান বন্ধ রয়েছে। 

বন্যার্ত  এলাকার লোকজন পড়েছেন বিপাকে অনেকেই ধান,গরু,হাস এগুলো নিয়ে মানবেতর জীবন যাপন করছেন। সম্পদের মায়ায় ঘরের খাট উচু করে এখনেই বসে আছেন। গরু মহিষ কে কিছু কচুরিপানা দিয়ে বেধে রেখেছেন।  টানা বৃষ্টি ও বানের পানিতে গো খাদ্য যা ছিলো তাও নষ্ট হওয়ার পথে। গ্রামের পাখি দাস বলেন যাদের দুই একটা গরু বা মহিষ তারা তা অন্যর বাড়ি দিয়ে আশ্রয় কেন্দ্র উঠেছে। আমার গরু মহিষ হাস রয়েছে তাই এখনেই জীবনের ঝুকি নিয়ে আছি।তার মতো আর অনেকেই রয়েছেন  ঘরের ভীতর মাচা বা খাট উচু করে। যাবার জায়গা নাই তাই এখানেই আছেন।

এদিকে পাঁচ ইউনিয়নের অবস্থা একি কোথাও কম কোথাও বেশি প্লাবিত। এ পর্যন্ত উপজেলার মোট ৩২ টি আশ্রয় কেন্দ্রে কয়েকশ লোক জন আশ্রয় নিয়েছেন। 

উপজেলা পিআইও অফিস সূত্রে জানা জায় এ পর্যন্ত উপজেলার প্রায় ৯শ লোক ৩২ টি আশ্রয় কেন্দ্রে আশ্রয় নিয়েছেন। বৃষ্টি বন্ধ থাকায় দিনে আর নতুন করে কেউ উঠেনি। সূত্র আর জানায় পানি বন্দীর সংখ্যা অনেক বেড়েছে। 

 ফেঞ্চুগঞ্জ উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মিলন কান্তি রায় প্রতিবেদককে জানান এ পর্যন্ত উপজেলার ৩২ টি আশ্রয় কেন্দ্রে প্রায় ৯ জনের মতো লোক আশ্রয় নিয়েছেন। তাদের জন্য মেডিকেল টিম রাখা হয়েছে। এবং সার্বক্ষণিক খোঁজ খবর নেওয়া হচ্ছে। আজকে সভায় নতুন করে চাহিদা পাঠানো হয়েছে।আশা করি খুব শীর্ষ নতুন বরাদ্দ পাওয়া যাবে।

ফেঞ্চুগঞ্জ উপজেলা পরিষদের নব নির্বাচিত চেয়ারম্যান আশফাকুল ইসলাম সাব্বির বলেন ফেঞ্চুগঞ্জ উপজেলার প্রায় ১০ হাজার পারিবার পানি বন্দী রয়েছেন। আমাদের আজকের সভায় সংসদ হাবিবুর রহমান হাবিব উপস্থিত ছিলেন আমরা তাকে নতুন বরাদ্দে যাতে শুধু চাল নয় ডাল ও অনান্য সামগ্রীর ব্যবস্হা করা হয়।  তিনি আমাদের আশ্বাস দিয়েছেন আশা করি খুব শীর্ষ নতুন বরাদ্দ পাব।


এসএসি-০১/এএফ-০৮