মেট্রোরেল টিকিটে ভ্যাট আদায় শুরু

সিলেট মিরর ডেস্ক


জুলাই ০২, ২০২৪
০৪:০২ অপরাহ্ন


আপডেট : জুলাই ০২, ২০২৪
০৫:৩৭ অপরাহ্ন



মেট্রোরেল টিকিটে ভ্যাট আদায় শুরু

মেট্রোরেল টিকিটে ভ্যাট আদায় শুরু


নতুন ২০২৪-২৫ অর্থবছরের প্রথম দিন থেকেই মেট্রোরেলের টিকিটের সঙ্গে ১৫ শতাংশ ভ্যাট আদায় শুরু হয়েছে।

এতে মেট্রোরেলে ভ্রমণকারীদের খরচ কিছুটা বাড়ল। যদিও মেট্রোরেলে ভ্যাট আরোপের বিষয়ে ব্যাপক সমালোচনা হয়ে আসছিল।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবাদুল কাদের বলেছিলেন, মেট্রোরেলের টিকিটে ভ্যাট যুক্ত হলে সরকারের সুনাম নষ্ট হবে। একই সঙ্গে এ কারণে ভাড়া বাড়লে মানুষের কষ্ট হবে। তাই ভ্যাট আদায়ের সিদ্ধান্ত পুনর্বিবেচনার আহ্বান জানিয়েছিলেন তিনি। কিন্তু তা আমলে নেয়নি এনবিআর। ফলে মেট্রোরেলে ভ্যাট অব্যাহতি সংক্রান্ত সরকারের দেওয়া বিশেষ অব্যাহতি আদেশের সময়সীমা শেষ হয়েছে ৩০ জুন রবিবার।

এতে গতকাল ১ জুলাই থেকে মেট্রোরেলের সেবা ও টিকিটের ওপর ১৫ শতাংশ হারে মূসক আদায় শুরু হয়েছে। এর আগে গত ৪ এপ্রিল ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট কোম্পানি লিমিটেডকে (ডিএমটিসিএল) চিঠি দিয়ে এনবিআর জানায়, জুলাই থেকে মেট্রোরেলের সেবা ও টিকিটে মূসক পরিশোধ করতে হবে। এরপর ডিএমটিসিএলসহ বিভিন্ন প্রতিষ্ঠান ও সামাজিক সংগঠন মেট্রোরেলে ভ্যাট না বসানোর অনুরোধ করে।

গত মে মাসে রাজধানীর একটি হোটেলে আয়োজিত ‘ব্র্যান্ডিং সেমিনার অন ঢাকা মেট্রোরেল’ অনুষ্ঠানে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের মেট্রোরেলে ১৫ শতাংশ ভ্যাট বসানোর সিদ্ধান্ত পুনর্বিবেচনা করতে অনুরোধ জানান।

মেট্রোরেল চালুর পর থেকে টিকিটের ওপর ভ্যাট মওকুফ ছিল, যার সময়সীমা ৩০ জুন শেষ হয়েছে। ২০২২ সালের ২৮ ডিসেম্বর থেকে ওই সুবিধা দিয়ে আসছিল এনবিআর। কিন্তু জুন মাসের পরে ওই ভ্যাট অব্যাহতির সুবিধা আর বাড়ানো হয়নি। ফলে গতকাল থেকে টিকিটের ওপর ১৫ শতাংশ হারে ভ্যাট আদায় শুরু হয়েছে।

জিসি / ০৫