আইসিপিসি প্রোগ্রামিং প্রতিযোগিতার বিশ্বকাপ আসরে যাচ্ছে শাহজালাল বিম্ববিদ্যালয়

শাবিপ্রবি প্রতিনিধি


সেপ্টেম্বর ১১, ২০২৪
০৮:১৯ অপরাহ্ন


আপডেট : সেপ্টেম্বর ১২, ২০২৪
০২:৩৪ পূর্বাহ্ন



আইসিপিসি প্রোগ্রামিং প্রতিযোগিতার বিশ্বকাপ আসরে যাচ্ছে শাহজালাল বিম্ববিদ্যালয়


সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) নবম বারের মত আন্তর্জাতিক কলেজিয়েট প্রোগ্রামিং প্রতিযোগিতার (আইসিপিসি) বিশ্বকাপ আসরে অংশগ্রহণ করবে। আগামী ১৯ সেপ্টেম্বর কাজাখস্তানের রাজধানী আস্তানায় বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয় পর্যায়ের ছাত্রছাত্রীদের এ মর্যাদাপূর্ণ  আইসিপিসি প্রোগ্রামিং প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

শাহজালাল বিশ্ববিদ্যালয়ের দল সাস্ট গেজ ফোর্সেস (SUST_GuessForces)  দল আইসিপিসি ঢাকা রিজিওনাল সাইটে দ্বিতীয় ও আইসিপিসি ওয়েস্ট এশিয়া কন্টিনেন্ট ফাইনালে তৃতীয় হয়ে বিশ্বকাপের চূড়ান্ত আসরে জায়গা করে নিয়েছে।

চূড়ান্ত এই আসরের জন্য মনোনীত এই দলগুলো ৬টি মহাদেশের ১০৩ টি দেশের ৩,৫২৪ টি বিশ্ববিদ্যালয়ের ৭৩,০৮৩ জন মেধাবী শিক্ষার্থীদের মধ্যে শীর্ষ ২ শতাংশ প্রতিযোগী। 

শাবিপ্রবি দলের প্রতিযোগীরা হলেন মো. শাহজালাল সোহাগ, সৈকত হোসেন ও মোজাদ্দেদে আলফেহ সানি এবং দলের কোচের দায়িত্ব পালন করছেন সিএসই বিভাগের প্রভাষক এ কে এম ফাখরুল হোসেন। প্রতিযোগীদের মধ্যে সোহাগ ও সৈকত দ্বিতীয়বারের মত বিশ্বকাপে অংশগ্রহণ করছে। তারা দুইজনই আইসিপিসি ২০২১ সালে বাংলাদেশ থেকে প্রোগ্রামিং বিশ্বকাপে অংশগ্রহণ করেন। 

দলটির যাত্রা সহজ করতে শাবিপ্রবির সিএসই বিভাগ, বিভাগের প্রাক্তন শিক্ষার্থী ও সফটওয়ার প্রতিষ্ঠান 'শেলবিহ্যাকেন' অবদান রেখেছে।

শাবিপ্রবির এই দলটি ছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয় ও খুলনা প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের একটি করে দল বিশ্বমঞ্চে বাংলাদেশকে তুলে ধরতে যাচ্ছে। এই তিনটি দল ছাড়াও ভারতের দশটি আইআইটি বিশ্ববিদ্যালয়সহ মোট বারোটি, ইরান ও আফগানিস্তান হতে ২টি করে দল পশ্চিম এশিয়া অঞ্চল থেকে বিশ্বকাপে অংশগ্রহণ করতে যাচ্ছে।


এনএ-০১/এএফ-০৭