সিলেট মিরর-এ সংবাদ প্রকাশ : সিলেট-ভোলাগঞ্জ সড়কে সংস্কার কাজ শুরু

কবির আহমদ, কোম্পানীগঞ্জ


সেপ্টেম্বর ২৫, ২০২৪
১১:৩১ অপরাহ্ন


আপডেট : সেপ্টেম্বর ২৫, ২০২৪
১১:৩১ অপরাহ্ন



সিলেট মিরর-এ সংবাদ প্রকাশ : সিলেট-ভোলাগঞ্জ সড়কে সংস্কার কাজ শুরু


‘সরে গেছে সিলেট-ভোলাগঞ্জ মহাসড়কের নিচের মাটি, বড় দুর্ঘটনার শঙ্কা’ শিরোনামে গত মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) দৈনিক সিলেট মিরর-এর ছাপা সংস্করণে সংবাদ প্রকাশের পর মহাসড়কটিতে সংস্কার কাজ শুরু করেছে সড়ক ও জনপদ অধিদপ্তর সিলেট। 

আজ বুধবার (২৫ সেপ্টেম্বর) বিকেলে সরজমিনে গিয়ে দেখা যায় সিলেট-ভোলাগঞ্জ মহাসড়কের বর্ণি এলাকার হাইটেক পার্কের সামনের সড়কের পিচ ঢালাই নিচের মাটি সরে যাওয়া ঝুকিপূর্ণ জায়গাটির সংস্কার কাজ চলছে।

কয়েকজন শ্রমিক ও একটি এক্সোভেটর দিয়ে সরে যাওয়া মাটি ভরাট করে সড়কটি মেরামত করে যানচলাচলে ঝুকি মুক্ত করতে সাময়িক ভাবে চেষ্টা চলছে। তবে স্থানীয়দের মতে সাময়িক সময়ের জন্য রাস্তাটি সংস্কারের উদ্যোগ নেওয়ার থেকে দীর্ঘমেয়াদী টেকসইয়ের জন্য কাজ করা জরুরি।

এর আগে গত কয়েক দিন ধরে সিলেট-ভোলাগঞ্জ মহাসড়কের হাইটেক পার্ক এলাকায় পিচ ঢালাই সড়কের নিচের মাটি প্রায় ৩ থেকে ৪ শত ফুট সরে যায়। ব্যস্ততম এ সড়কের পাথরবাহী, পর্যটকবাহী যানবাহনসহ ভারী যানবাহন চলাচল করে। তাই যে কোনো সময় বড় দুর্ঘটনা ও বড় ধরণের প্রাণহানীর শঙ্কা দেখা দেয় স্থানীয়দের মধ্যে। 

দেশের অন্যতম ব্যস্ত সিলেট-ভোলাগঞ্জ বঙ্গবন্ধু মহাসড়ক দিয়ে প্রতিদিনই দেশের বিভিন্ন অঞ্চলের শতশত পণ্যবাহী ট্রাক, পিকআপ, পর্যটকবাহী গাড়ি চলাচল করে। বিশেষ করে পাথরবাহী অসংখ্য ট্রাক চলাচল করে এ মহাসড়কে। মহাসড়কটির বর্ণি হাইটেক পার্কের সামনের সড়কের গার্ডওয়ালের ব্লকে বড় ধরণের ধস নেমেছিল। রাস্তার পিচ ঢালাইয়ের নিচে থেকে সরে গিয়েছিল মাটি। তার পরও ঝুঁকি নিয়ে চলাচল করছিল ট্রাক, পিকআপ, বাস, অটোরিকশা, মোটরসাইকেল, প্রাইভেটকার ইত্যাদি। কয়েক দিন আগে সড়কে ধস ও গার্ডওয়ালের ভাঙন দেখা গেলেও ২৩ সেপ্টেম্বর রাত ৮টা পর্যন্ত সড়কটি সংস্কারের উদ্যোগ নিতে দেখা যায়নি।

বিষয়টি দৈনিক সিলেট মিররের কোম্পানীগঞ্জ উপজেলা প্রতিনিধির নজরে আসলেই সংবাদ প্রকাশ হয় "সিলেট মিরর" পত্রিকায়। তাঁর পরই নজরে আসে কোম্পানীগঞ্জ উপজেলা প্রশাসন ও সড়ক ও জনপদ অধিদপ্তরের। বিষয়টি নজরে আসার পরই কালক্ষেপণ না করে সংস্কারের উদ্যোগ নেয় সওজ। 

সিলেট মিররের সংবাদ প্রকাশের পর সড়কটির মেরামত কাজ শুরু হওয়াতে সিলেট মিররকে কৃতজ্ঞতা জানান এলাকাবাসী। বর্ণি এলাকার বাসিন্দা এখলাছ আলী বলেন, সোমবার বিকেলে সাংবাদিক কবির আহমদ সড়কটির ঝুকিপূর্ণ অবস্থার বিষয়ে আমাদের সাথে কথা বলেন ও সংবাদ প্রকাশের উদ্যোগ নেন। মঙ্গলবার সকালে সংবাদটি প্রকাশিত হলেই মেরামত কাজের উদ্যোগ নেয় সংশ্লিষ্ট দপ্তর। এ জন্য সিলেট মিরর পত্রিকা ও সওজ কর্তৃপক্ষকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা। 

কোম্পানীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা আবিদা সুলতানা সিলেট মিরর কে জানান, সড়কের মাটি ধসের বিষয়টি আমি অবগত ছিলাম না। সিলেট মিররের প্রতিবেদনের মাধ্যমে অবগত হয়ে সড়ক ও জনপদ অধিদপ্তরের সাথে যোগাযোগ করে দ্রুত সয়মের মধ্যে সড়কটি সংস্কারের উদ্যোগ নেওয়ার ব্যবস্থা করি। বিষয়টি প্রশাসনের দৃষ্টিতে নিয়ে আসার জন্য সিলেট মিরর কর্তৃপক্ষকে ধন্যবাদ। 

এ ব্যাপারে সড়ক ও জনপথ অধিদপ্তর সিলেটের নির্বাহী প্রকৌশলী আমির হোসেন সিলেট মিররকে বলেন, সিলেট-ভোলাগঞ্জ সড়কে ব্লক ধস বা সড়কে ত্রুটির বিষয়টি স্থানীয় কেউ আমাদেরকে কেউ জানাননি। সিলেট মিররের মধ্যে খবর পেয়েই সংস্কারের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করি। সড়কের পিচ ঢালাইয়ের নিচ থেকে সরে যাওয়া মাটি ভরাট করা হচ্ছে। মাটি ভরাট শেষ হলে গার্ডওয়ালের ব্লক আবারও বসানো হবে।


এএফ/০৯