পর্যটন দিবসে সাদাপাথরে শাবির ট্যুরিস্ট ক্লাবের পরিচ্ছন্নতা অভিযান

শাবিপ্রবি প্রতিনিধি


সেপ্টেম্বর ২৮, ২০২৪
০৫:৪০ অপরাহ্ন


আপডেট : সেপ্টেম্বর ২৮, ২০২৪
০৫:৪০ অপরাহ্ন



পর্যটন দিবসে সাদাপাথরে শাবির ট্যুরিস্ট ক্লাবের পরিচ্ছন্নতা অভিযান


বিশ্ব পর্যটন দিবস উপলক্ষে ভোলাগঞ্জের সাদাপাথর পর্যটন কেন্দ্র সম্পূর্ণ পরিষ্কার করেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের একমাত্র ভ্রমণ বিষয়ক স্বেচ্ছাসেবী সংগঠন ট্যুরিস্ট ক্লাব সাস্ট। একই দিনে সিলেটের কোম্পানীগঞ্জ উপজেলা প্রশাসনের সহায়তায় সাদাপাথর জিরো পয়েন্টে ২টি এবং সাদাপাথর পর্যটন মার্কেট ও নৌকা ঘাটে ৩টি ময়লা ফেলার বিন স্থাপন করেন সংগঠনটি। শুক্রবার পর্যটন কেন্দ্র পরিষ্কার ও বিন স্থাপন করেন তারা।

এ প্রসঙ্গে সংগঠনটির সাংগঠনিক সম্পাদক জাহিদ হাসান ফাহিম আমাদেরকে জানান, "আমরা প্রথমে জেলা প্রশাসনের সঙ্গে যোগাযোগ করলে তারা আমাদেরকে উপজেলা প্রশাসনের সঙ্গে যোগাযোগ করিয়ে দেন। উপজেলা প্রশাসন আমাদেরকে সর্বাত্মক সহযোগিতা করেন। তারা স্থানীয় বাজার সমিতিকে আমরা যাওয়ার পূর্বেই আমাদের বিষয়ে অবগত করলে সাদাপাথর পর্যটন বাজারের জয়েন্ট সেক্রেটারি জলিল ভাই নিজে আমাদের সঙ্গে এসে দুহাতে কাজ করেন। আমরা প্রশাসন থেকে শুরু করে দোকানি, স্থানীয় লোকজন সকলের কাছ থেকে খুবই সহযোগীতাপূর্ণ আচরণ পেয়েছি দিনভর।"

জানা যায় সংগঠনটি এবছর বিশ্ব পর্যটন দিবস উপলক্ষে দুইদিন ব্যাপী সেচ্ছাসেবী মূলক কার্যক্রম রেখেছেন। প্রথমদিন হিসেবে ২৭শে সেপ্টেম্বর শুক্রবার তারা সাদাপাথরের গাড়ি পার্কিং পয়েন্ট থেকে শুরু করে একদম জিরো পয়েন্ট পর্যন্ত সম্পূর্ণ পর্যটন কেন্দ্রটি পরিষ্কার করেন।

এব্যাপারে সংগঠনটির বর্তমান সভাপতি শোয়াইব মাহমুদ আমাদেরকে জানান, " আমরা প্রতি বছরই বড়সড় আকারে এই দিনটি উদযাপন করে থাকি। তারই প্রেক্ষিতে এবছরও আমরা সে চেষ্টা অব্যহত রাখি। শুক্রবার আমাদের সংগঠনের বড় একটি প্রতিনিধি ভোলাগঞ্জের সাদাপাথর দিনভর পরিষ্কার-পরিচ্ছন্ন কর্মসূচিতে অংশগ্রহণ করে এবং অন্যদিকে একদল প্রতিনিধি সিলেট জেলা প্রশাসনের আয়োজিত বর্ণাঢ্য র‍্যালিতে অংশগ্রহণ করে।"

জানা যায় সাদাপাথর কাজ করার সময় এক পর্যায়ে কোম্পানীগঞ্জ উপজেলার উপজেলা নির্বাহী অফিসার আবিদা সুলতানা স্যার বিশ্ব পর্যটন দিবস উপলক্ষে সাদাপাথর জিরো পয়েন্ট পরিদর্শন করতে আসলে সংগঠনের সদস্যবৃন্দ উনার সঙ্গে দেখা করেন। একপর্যায়ে স্যার ফুল দিয়ে শুভেচ্ছা জানান সংগঠনের সদস্যবৃন্দদের।সংগঠনের উপস্থিত প্রতিনিধিরা উক্ত পর্যটন কেন্দ্রের বিভিন্ন দিক তুলে ধরে তার সংস্কারের অনুরোধ জানান স্যারের কাছে।

প্রসঙ্গত ট্যুরিস্ট ক্লাব সাস্ট ৩০বছর যাবৎ কাজ করে যাচ্ছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং বিশ্ববিদ্যালয়ের বাইরে। সংগঠনটি বাংলাদেশের বিশ্ববিদ্যালয় ভিত্তিক সর্বপ্রাচীন ভ্রমণ বিষয়ক স্বেচ্ছাসেবী সংগঠন।


এএফ/০৫