দুই যুগপূর্তিতে শ্রুতির বর্ষাস্নাত শরৎ উৎসব

সিলেট মিরর ডেস্ক


অক্টোবর ০৫, ২০২৪
০৪:০২ পূর্বাহ্ন


আপডেট : অক্টোবর ০৫, ২০২৪
০৩:৩৮ অপরাহ্ন



দুই যুগপূর্তিতে শ্রুতির বর্ষাস্নাত শরৎ উৎসব
নাগরিক জীবনে শরৎ কে আবাহন


সাংস্কৃতিক সংগঠন শ্রুতি সিলেটের দুই যুগপূর্তি অনুষ্ঠানে বক্তারা বলেছেন, ‘শ্রুতি সিলেট তার দীর্ঘ  দুই যুগের পথ চলায়  আলোরমিছিল, বর্ণমালার মিছিল,আঁধার ভেঙে আসুক, পিঠা উৎসব, বর্ষবরণ উৎসব, বর্ষা উৎসব,শরৎ উৎসব সহ নানা উৎসব  আয়োজনের মাধ্যমে আবহমান বাংলার ঐতিহ্য কে নতুন প্রজন্মের কাছে তুলে ধরছে।’ তারা শরতে আয়োজিত অনুষ্ঠানের প্রশংসা করে বলেন, ‘শরতের কাশফুলে মুগ্ধ হয় না, এমন মানুষ খুঁজে পাওয়াও দুস্কর।’

শুক্রবার (৪ অক্টোবর) শ্রুতি সিলেট প্রতিষ্ঠার দুই যুগ পূর্তি উপলক্ষ্যে কবি নজরুল অডিটোরিয়ামের মুক্তমঞ্চে অনুষ্ঠিত হয় শরৎ উৎসব। 

এমন আয়োজন বর্ষায় স্নাত নগরবাসীর মনে এনে দেয় অপার প্রশান্তি। নীল-সাদা শাড়ি, খোঁপায়-হাতে ফুলের সাজ আর নাচে-গানে চলে শরৎবন্দনা। শরৎ উৎসবের মূল আয়োজনে পরিবেশন করা হয় গান-কবিতা-নৃত্য। ছিল 'শরৎ কথন' পর্ব। এতে ঋতুবৈচিত্র্যের দেশ বাংলাদেশের প্রকৃতির সুরক্ষায় সবাইকে এগিয়ে আসার আহ্বান জানানো হয়।

উদ্বোধনীপর্বে  প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক নগরপিতা আরিফুল হক চৌধুরী। 


শ্রুতি সিলেটের সদস্যসচিব সুকান্ত গুপ্ত তার স্বাগত বক্তব্য রাখেন। শরৎ কথনপর্বে অংশ নেন শ্রুতি সমন্বয়ক সুমন্ত গুপ্ত ।

অনুষ্ঠানে বক্তারা বলেন, সোনালি রোদ্দুরের ঝিলিমিলি আর রাতের জ্যোৎস্নায় মাতোয়ারা মন। নদীতীরে বনের প্রান্তে অপরূপ শোভা ছড়ায় শুভ্র কাশফুল। শরতের কাশফুলে মুগ্ধ হয় না, এমন মানুষ খুঁজে পাওয়াও দুস্কর। শ্রুতি সিলেট তার দীর্ঘ  দুই যুগের পথ চলায়  আলোরমিছিল, বর্ণমালার মিছিল,আঁধার ভেঙে আসুক, পিঠা উৎসব, বর্ষবরণ উৎসব, বর্ষা উৎসব,শরৎ উৎসব সহ নানা উৎসব  আয়োজনের মাধ্যমে আবহমান বাংলার ঐতিহ্য কে নতুন প্রজন্মের কাছে তুলে ধরছে এবং তাদের এই কাজে যুক্ত করছে। যা আগামীর মানবিক বাংলাদেশ গঠনে সক্রিয় ভূমিকা পালন করবে ‘

অর্ধদিবস ব্যাপী আয়োজনে সমবেত নৃত্য,সংগীত, আবৃত্তি পরিবেশন করেন জাতীয় রবীন্দ্র সংগীত সম্মিলন পরিষদ, আনন্দলোক,গীতবিতান বাংলাদেশ, নৃত্যশৈলী, সুরেরভূবন,নৃত্যরথ,ললিত মঞ্জরি, এবং একক সংগীত পরিবেশন করেন ,প্রদীপ মল্লিক,ইকবাল সাই, পল্লবী দাশ মৌ, লিংকন দাশ প্রমুখ।


এএফ/০৫