টেস্ট চ্যাম্পিয়নশিপ নিয়ে সমস্যায় আইসিসি

খেলা ডেস্ক


মার্চ ২৭, ২০২০
১০:৩৭ অপরাহ্ন


আপডেট : মার্চ ২৮, ২০২০
০১:০৩ অপরাহ্ন



টেস্ট চ্যাম্পিয়নশিপ নিয়ে সমস্যায় আইসিসি
.

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখনো পর্যন্ত বিশ্বে মৃত ২৫ হাজারের বেশি মানুষ। পৃথিবীর প্রায় প্রতিটি দেশই এই ভয়াল দুর্যোগের করাল থাবার নিচে। থেকে পরিত্রাণ কীভাবে হবে, সেটি ভাবতেই এখন ব্যস্ত গোটা পৃথিবী। এর মধ্যে খেলাধুলা বা অন্য যেকোনো কিছুই গৌণ হয়ে দাঁড়িয়েছে। কিন্তু তারপরেও, যার যার জায়গা থেকে নিজেদের মতো করে পরিকল্পনা হচ্ছে। ক্রিকেটের প্রশাসকেরাও এর বাইরে নন। পরিস্থিতিতে ক্রিকেট করোনার ধাক্কা কীভাবে সামলাবে, সেটা ঠিক করতেই ২৯ মার্চ ভিডিও কনফারেন্স করবেন ক্রিকেটে সর্বোচ্চ সংস্থা আইসিসি কর্তারা।

 

বৈঠকের আগেই আইসিসি জানিয়ে দিয়েছে আগামী ৩০ জুন পর্যন্ত টি-টোয়েন্টি বিশ্বকাপ বাছাইসহ, যেসব খেলার সূচি নির্ধারিত ছিল সেগুলো স্থগিত হয়ে যাবে। করোনার কারণে সমস্যা দেখা দিয়েছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ আর অস্ট্রেলিয়ায় বছরের শেষ দিকে অনুষ্ঠেয় টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে।

 

করোনার কারণে অনেক দেশেই চলছে লক ডাউন। কোনো দেশে টানা সরকারি ছুটিও দিয়ে দেওয়া হয়েছে। এমন অবস্থা তিন মাস চললে যে কী হবে, সেটা এখনই ভাবতে পারছে না আইসিসি। স্বাগতিক অস্ট্রেলিয়াও করোনাকে কীভাবে মোকাবিলা করছে, সেটা একটা বড় বিষয়। এখন অস্ট্রেলিয়ার কোটেই বল ঠেলতে চায় আইসিসি। সেখানকার করোনা পরিস্থিতি একটা বড় ইস্যু।

 

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ নিয়েও চলছে গ্যাঁড়াকল। পরিস্থিতিতে যদি চ্যাম্পিয়নশিপের ম্যাচগুলো বাতিল হতে থাকে, তাহলে পয়েন্ট কীভাবে ভাগাভাগি হবে, সেটা নিয়ে আলোচনা হবে ভিডিও কনফারেন্সে। এরই মধ্যে পিছিয়ে গেছে চ্যাম্পিয়নশিপের ইংল্যান্ড-শ্রীলঙ্কা টেস্ট সিরিজ। আরও সিরিজ পেছালে মার্চ ২০২১ সালের মধ্যে সব খেলা শেষ করে জুনে ফাইনাল করার বিষয়টি অনিশ্চিত হয়ে পড়বে।