অসহায় দুস্থদের জন্য সিসিকের ‘খাদ্য ফান্ড’ গঠনের সিদ্ধান্ত

নিজস্ব প্রতিবেদক


মার্চ ২৯, ২০২০
০৮:৪৭ অপরাহ্ন


আপডেট : মার্চ ২৯, ২০২০
১১:০৭ অপরাহ্ন



অসহায় দুস্থদের জন্য সিসিকের ‘খাদ্য ফান্ড’ গঠনের সিদ্ধান্ত
# বাড়ি ভাড়া মওকুফের আহ্বান # পানির বিল মওকুফের ঘোষণা

সিলেট নগরের অসহায় ও দুস্থ মানুষের জন্য ‘খাদ্য ফান্ড’ গঠনের সিদ্ধান্ত নিয়েছে সিলেট সিটি করপোরেশন। শ্রমজীবী ও বস্তিবাসীদের মানুষের একমাসের বাড়িভাড়া মওকুফের জন্য নগরের বাড়িওয়ালাদের আহ্বান জানিয়েছেন সিসিক মেয়র।

সিলেট সিটি করপোরেশনের জনসংযোগ বিভাগ এক সংবাদ বিজ্ঞপ্তিতে গণমাধ্যমকে এই তথ্য নিশ্চিত করেছে। দুর্যোগকালীন পরিস্থিতিতে মানবিক দিক বিবেচনায় শ্রমজীবী ও বস্তিবাসি মানুষের পাশে দাঁড়ানোর জন্য এই উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানানো হয়।

এই বিষয়ে সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, উদ্ভত এই পরিস্থিতিতে আমাদের সবার উচিত অসহায় দুস্থ দিনমজুর বস্তিবাসিদের পাশে দাঁড়ানো। নিজ নিজ অবস্থান থেকে তাঁদের যতটুকু সহযোগিতা করা। নিম্নমধ্যবিত্ত যেসব পরিবার বিভিন্ন বাসাবাড়ীতে ভাড়াটিয়া হিসেবে বসবাস করছেন তাদের অন্তত একমাসের বাড়িভাড়া ছাড় দেওয়ার জন্য আমি বাড়িওয়ালাদের প্রতি আহ্বান জানাই। 

এক্ষেত্রে সিলেট সিটি কর্পোরেশনের পক্ষ থেকে মালিকদের জন্যে সংশ্লিষ্ট মাসের পানির বিল মওকুফেরও ঘোষনা দেন মেয়র আরিফুল হক চৌধুরী।
ভাড়া মওকুফের পাশাপাশি দারিদ্রপীড়িত শ্রমজীবী নিম্ন আয়ের মানুষের জন্য খাদ্যদ্রব্য দিয়ে সহযোগিতা করার জন্য সিলেটের বিত্তবান ও প্রবাসীদের এগিয়ে আসার আহবান জানান মেয়র আরিফুল হক চৌধুরী।

এ বিষয়ে তিনি বলেন, ‘সিলেট সিটি কর্পোরেশনের পক্ষ থেকে শ্রমজীবী অসহায় মানুষের জন্য ‘খাদ্য ফান্ড’ গঠনের সিদ্ধান্ত হয়েছে।’ এই ফান্ডে নিজের একমাসের সম্মানীভাতা প্রদানের সিদ্ধান্তের কথা জানিয়ে মেয়র উল্লেখ করেন, শুধু তিনি একা নন, সিলেট সিটি কর্পোরেশনের বিভিন্ন কাউন্সিলরও তাদের সম্মানীর একটি অংশ প্রদানের প্রতিশ্রুতি দিয়েছেন বলে জানান।

তিনি নগরের বিত্তবান ও বাণিজ্যিক এবং সামাজিক প্রতিষ্ঠানগুলোর প্রতি আহ্বান জানিয়ে আরও বলেন, যার যতটুকু সামর্থ আছে তা দিয়ে আমাদের ‘খাদ্য ফান্ড’এ সহযোগিতা করার জন্য আহ্বান জানাই। 

সিলেট সিটি কর্পোরেশনের কর্মকর্তা-কর্মচারীদের বেতনভাতার একটি অংশও এই খাদ্য সহায়তা ফান্ডে প্রদানের জন্যও তিনি তাদের প্রতি আহবান জানান। কিছুদিন পর পবিত্র মাহে রমজান আসন্ন উল্লেখ করে মেয়র ধর্মপ্রাণ মুসল্লীদেরকে তাদের যাকাতের একটি অংশ দিয়েও গরীব ও অসহায় মানুষের পাশে দাঁড়ানোর আহবান জানান।

মেয়র সমাজের বিত্তবানদের আহ্বান জানিয়ে বলেন, সিলেট সিটি কর্পোরেশনের একার পক্ষে সবাইকে সহযোগিতা করা সম্ভব নয়। প্রতিটি ওয়ার্ডের সামর্থ্যবানরা নিজেদের এলাকায় সামর্থ্য অনুযায়ী গরীব প্রতিবেশীদের সহযোগিতা করেন তাহলে সমাজের অসহায় দরিদ্র জনগোষ্ঠীর কষ্ট কিছুটা হলেও লাঘব হবে।

রাচৌ-০২